জগন্নাথপুর কাঁচা মরিচে আগুন, ৯’শ টাকা কেজি

পবিত্র ঈদুল আজহার ৩/৪ দিন আগ থেকে জগন্নাথপুর বাজারে কাঁচা মরিচের কেজিতে যেন আগুন ঝড়ছে! প্রতিদিন বাড়ছে কাঁচা মরিচের দাম। আজ রবিবার পুরো বাজারে কাঁচা মরিচ এসেছে মাত্র ১০ কেজি।

সরেজমিনে রবিবার (২ জুলাই) সকালে জগন্নাথপুর বাজার ঘুরে বেশিভাগ বিক্রেতার কাছেই মরিচ পাওয়া যায় নি। দু’একজনের কাছে যদিও আছে, তারও দাম আকাশছোঁয়া। ব্যবসায়ীদের সাথে আলাপ করে জানা যায়, বাজারে সরবরাহ কম থাকায় দামও কমছে না। আবার অনেকের মতে বর্ষাকালে এমনিতেই মরিচের দাম একটু চড়া থাকে। তবে এবারের মূল্যবৃদ্ধি সব সীমা ছাড়িয়েছে।

বাজারে এক মরিচ বিক্রেতার কাছে জানতে চাইলে তিনি বলেন- পুরো বাজারে মাত্র ১০ কেজির মতো কাঁচা মরিচ এসেছে। দাম বেশি থাকায় বিক্রি হয় কম, তাই আমরাও বেশি নিইনি। কোন রকমে সামান্য বিক্রি করেছি। তিনি বলেন, ৮০০ টাকা কেজি দরে কেনার পর আমরাই বা কত বিক্রি করতে পারবো? মানুষ এসে দাম শুনে চলে যায়।

এসময় তরকারি কিনতে আসা রবি দাশ বলেন, মরিচের যে দাম তাতে কিনে খেতে হবে না। মরিচ সামনে রেখেই ভাত খেয়ে নিতে হবে। তিনি বলেন, একশো গ্রাম কাঁচা মরিচ কিনতে চেয়েছিলাম, কিন্তু দোকানি ৯০ টাকা দাম চাওয়ায় রেখে দিয়েছি।

তবে ব্যবসায়ীরা জানিয়েছেন, অতিবৃষ্টিতে মরিচের চারা নষ্ট হয়ে যায়, একারণে বাজারে সরবরাহ কম। এই সুযোগে কিছু অসাধু ব্যবসায়ী দাম বাড়িয়ে দিয়েছে। সরকার যদি মরিচ আমদানীর অনুমতি দেয় তাহলে সরবরাহ বাড়লে বাজারে দামও সহনীয় পর্যায়ে চলে আসবে।