জগন্নাথপুরে সেতুতে ফাটল, বন্ধ যান চলাচল

সুনামগঞ্জের জগন্নাথপুর-ঢাকা আঞ্চলিক মহাসড়কের ইছাগাঁও নামক স্থানে বেইলি সেতুর মধ্যখানের একটি অংশ ভেঙে গেছে। গতকাল বুধবার (১৭ আগস্ট) দিবাগত রাত ১০টার দিকে এই স্থানে ফাটল দেখা দেওয়ায় আজ বৃহস্পতিবার (১৮ আগস্ট) সকাল থেকে জনস্বার্থে এই সেতু দিয়ে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

জানা যায়, সুনামগঞ্জ-পাগলা-জন্নাথপুর-আউশকান্দি-ঢাকা আঞ্চলিক মহাসড়ক দিয়ে প্রতিদিন ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা-উপজেলায় হাজার হাজার যানবাহন চলাচল করে আসছে। হঠাৎ করে বুধবার রাতে ওই সড়কের স্টিলের সেতুর নিচের অংশে ফাটল দেখা দেয়। এ সড়ক দিয়ে যানবাহন চলাচল করে বিধায় উপজেলা প্রশাসনের লোকজন সেতুটি পরির্দশন করে দুর্ঘটনা এড়াতে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেন।

জানা যায়, নলজুর নদীর উপর ২০১২ সালে বেইলি সেতুটি নির্মাণ করা হয়। পরে ২০১৭ সালের ১৩ জুন সেতুটির দক্ষিণ অংশের অ্যাপ্রোচের মাটি ধসে গর্তের সৃষ্টি হয়। একই বছরের ১৩ জুলাই আবার মাটি ধসে একই স্থানে দ্বিতীয়বার গর্তের সৃষ্টি হলে অ্যাপ্রোচে অতিরিক্ত স্টিল দিয়ে মেরামত কাজ করা হয়। পরে আবার উত্তর অংশে গত ১৫ জুলাই গর্ত সৃষ্টি হয়। তখন বেইলি সেতু মেরামত করে যান চলাচল শুরু হয়েছিল।

স্বানীয়রা জানান, নলজুর নদীর উপরে থাকা এই সেতু দীর্ঘদিন ধরে ঢাকার সাথে সুনামগঞ্জের যোগাযোগ রক্ষা করে যাচ্ছে। কিন্তু বর্তমান সময়ে বেশিরভাগ গাড়ি এ সড়কে চলাচল করায় সেতুর উপরে বেশি চাপ পড়েছে। বিকল্প সেতু নির্মাণ করা না হলে এ অঞ্চলের জনসাধারণকে বেশি দুর্ভোগে পড়তে হবে। যদি এ সেতুটি ভেঙে যায়, তাহলে এ জনপদের মানুষ চরম ভোগান্তিতে পড়বেন। কয়েকদিন পর পর এই সেতুতে সমস্যা দেখা দেয়। এর স্থায়ী সমাধানের জন্য বিকল্প সেতু নির্মাণে পরিকল্পনামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন তারা।

এ ব্যাপারে সুনামগঞ্জ সড়ক ও জনপথের (সওজ) উপ-সহকারী প্রকৌশলী (সিভিল) মো. মোস্তাফিজুর রহমান বলেন, আমরা খবর পেয়ে সেতুটি পরিদর্শন করেছি। আশা করি শিগগির এই সেতু দিয়ে যানবাহন চলাচল করতে পারবে। এই সেতুটি নির্মাণে বাংলাদেশ ও চীন যৌথভাবে কাজ করেছিল। বেশিরভাগ নির্মাণসামগ্রী বাইরের, সেগুলো এখন আর দেশে পাওয়া যায় না। বিকল্প হিসেবে ছাতক থেকে মালামাল এনে কাজ শুরু করেছি।