জগন্নাথপুরে ছুটি না নিয়ে উধাও ২০-২৫ জন শিক্ষক

সুনামগঞ্জের জগন্নাথপুরে ছুটি না নিয়েই উধাও হয়ে গেছেন প্রাথমিকের ২০-২৫ জন শিক্ষক। তারা বিদ্যালয়ে অনুপস্থিত গত ৩ বছর ধরে। এই শিক্ষকরা বিদেশে অবস্থান করছেন বলে জানা গেছে। এতে জগন্নাথপুরে প্রাথমিক বিদ্যালয়ে পাঠদানে সমস্যা সৃষ্টি হচ্ছে। লেখাপড়া থেকে বঞ্চিত হচ্ছে ছাত্র-ছাত্রীরা।

জানা গেছে, জগন্নাথপুর উপজেলায় প্রাথমিকের ২০-২৫ জন সহকারী শিক্ষক প্রধান শিক্ষকদের অনুমোদন ছাড়া দীর্ঘদিন কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন। তাদের অনুপস্থিতিতে বিদ্যালয়গুলোতে কোনোমতে শিশুদের পাঠদান কার্যক্রম চালিয়ে নেওয়া হচ্ছে।

অনুসন্ধানে দেখা যায়, তিন বছরের বেশি সময় ধরে তারা বিদ্যালয়ে উপস্থিত হচ্ছেন না। কারো কারো অনুপস্থিতির সময় আরও বেশি। ২০১৭ সাল থেকে ছুটি না নিয়েই বিদেশে অবস্থান করছেন তারা। এ ব্যাপারে দায়িত্বরত মাঠ পর্যায়ের কর্মকর্তারা তাদের সঙ্গে নানাভাবে যোগাযোগ করার চেষ্টা করলেও হদিস মেলেনি।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা শিক্ষা কর্মকর্তা মানিক দাস বলেন, শিক্ষকদের অনুপস্থিতির তালিকা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) থেকে চাওয়ায় সহকারী শিক্ষকদের সঙ্গে বারবার যোগাযোগ করেও তাদের সন্ধান পাওয়া যায়নি।

তিনি বলেন, এমন পরিস্থিতিতে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে একাধিকবার সুপারিশ করা হয়েছে। বর্তমানে ওই শিক্ষকদের বেতন-ভাতা প্রদান বন্ধ রাখা হয়েছে।

জানা গেছে, ওই শিক্ষকদের বিরুদ্ধে বিভাগীয় মামলার হয়েছে। বিভাগীয় মামলার পর দ্বিতীয় দফায় কারণ দর্শানোর নোটিশ দেওয়া হলেও সাড়া দেননি শিক্ষকরা।

জেলা শিক্ষা কর্মকর্তা এস এম আব্দুর রহমান বলেন, অনুপস্থিত শিক্ষকদের বিরুদ্ধে বিভাগীয় মামলা করা হয়েছে। চাকরিবিধি লঙ্ঘন করায় তাদেরকে চাকরিচ্যুত করা হতে পারে।