জকিগঞ্জে ওসির তৎপরতায় বাবা-মাকে ফিরে পেল প্রতিবন্ধী শিশু

জকিগঞ্জ থানা পুলিশের তৎপরতায় নিজের বাবা-মাকে ফিরে পেয়েছে মানসিক ভারসাম্যহীন শিশু খোকন (১১)। মঙ্গলবার দুপুরে শিশু খোকনকে তার পরিবারের কাছে হস্তান্তর করেন ওসি মো. মোশাররফ হোসেন।

দীর্ঘ ১ মাস পর বাবা-মা তাদের সন্তানকে খুঁজে পাওয়ার পর জকিগঞ্জ থানার নারী, শিশু বয়স্ক ও প্রতিবন্ধী অফিস রুমে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়।

আর প্রতিবন্ধী শিশু খোকনকে তার পরিবারে ফিরিয়ে দেওয়ার নেপথ্যের নায়ক ছিলেন জকিগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মোশাররফ হোসেন।

শিশু খোকন সুনামগঞ্জ জেলার শান্তিগঞ্জ থানার শিমুলবাক গ্রামের নজরুল ইসলাম নজুর ছেলে।

জকিগঞ্জ থানার ওসি মোশাররফ হোসেন জানান, উপজেলার হাসিতলা গ্রামের জনৈক মুকিত মিয়া (৫০) গত ০১ মে বিকেলে জকিগঞ্জ থানায় উপস্থিত হয়ে তার সাথে থাকা খোকন নামের শিশুটিকে থানায় বুঝিয়ে দিয়ে বলেন, ‘গত সাত দিন আগে স্থানীয় সোনাসার বাজারে ছেলেটিকে কান্নারত অবস্থায় পেয়ে বাজার কমিটিকে জানিয়ে তার বাসায় নিয়ে আশ্রয় দেন। একইসাথে তার পরিবারের খোঁজখবর নিতে থাকেন। কিন্তু কোন খোঁজখবর না পেয়ে বর্ণিত ছেলেটিকে থানায় নিকট বুঝিয়ে দেন।’

ওসি মোশাররফ হোসেন তাৎক্ষণিকভাবে ঘটনাটি জকিগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জাকির হোসাইনসহ সিলেট জেলার পুলিশ সুপার আবদুল্লাহ আল মামুনকে অবগত করেন। পরবর্তীতে পুলিশ সুপারের সার্বিক নির্দেশনা মতে ওসি মোশাররফ ছেলেটিকে তার পরিবারের কাছে বুঝিয়ে দেওয়ার সকল প্রকার কার্যক্রম গ্রহণ করেন।

ওসি মোশাররফ হোসেন জানান, ছেলেটির কথাবার্তা অস্পষ্ট হওয়ায় প্রথমেই তিনি এই ছেলেটির সাথে দীর্ঘ সময় কথাবার্তা বলে একটি নাম-ঠিকানা সংগ্রহ করেন। প্রাপ্ত ঠিকানার সত্যতা যাচাইয়ের জন্য তিনি সুনামগঞ্জ জেলার শান্তিগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো. খালিদ হোসেনসহ ওই থানার এসআই মোহন রায়কে অনুরোধ করেন এবং বার্তা প্রেরণ করেন। পাশাপাশি ছেলেটির পরিবারের ঠিকানা সংগ্রহের উদ্দেশ্যে ছেলেটির ছবিসহ ফেসবুকে একটি পোস্ট দেন।

অবশেষে জকিগঞ্জ ও শান্তিগঞ্জ থানা পুলিশ, জনপ্রতিনিধি এবং ফেসবুকের সহযোগিতায় ছেলেটিকে তার পিতা নজরুল ইসলাম নজু সহ পরিবারের লোকজনের নিকট হস্তান্তর করা সম্ভব হয়।

ওসি মোশাররফ অবুঝ শিশুটিতে তারা বাবা-মায়ের কাছে ফিরিয়ে পেরে সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অপরদিকে দীর্ঘ প্রায় একমাস পর হারানো ছেলেকে ফিরে পেয়ে আনন্দে ভরে ওঠে খোকনের বাবা নজরুল ইসলাম নজুর বুক। একইসাথে বাবাকে ফিরে পেয়ে হাসি ফোটে শিশু খোকনের মুখেও। বাবা ছেলের পুনর্মিলনের সময় জকিগঞ্জ থানায় এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়।