জকিগঞ্জের সরকারি ভূমির গাছ লোপাট, প্রশাসন নির্বিকার

জকিগঞ্জের বারঠাকুরী ইউনিয়নের সরকারি খাস খতিয়ানের ভূমি থেকে কয়েক লাখ টাকার গাছ লোপাট হলেও প্রশাসন নিবর ভূমিকা পালন করছে বলে অভিযোগ করেছেন স্থানীয়রা।

এ ব্যাপারে সম্প্রতি সিলেটের জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ করেছেন বারগাত্তা গ্রামের ইউনুছ আলীর ছেলে আল আমিন।

লিখিত অভিযোগে তিনি বলেন, বিগত ২৮ ফেব্রুয়ারি বারগাত্তা গ্রামের খাস খতিয়ানে থাকা কবস্থানের ভূমি থেকে একই গ্রামের মৃত রিয়াছদ আলীর পুত্র আব্দুল কুদ্দুস কদই ও তার ছেলে ছয়েফ উদ্দিন, শাহাব উদ্দিন, আলা উদ্দিন ও শিহাব উদ্দিন প্রায় দুই লক্ষ টাকা মূল্যের ৭-৮টি রেইনট্রি গাছ ও ২টি বাঁশ ঝাড় কেটে ফেলে। এরই মধ্যে কিছু বাঁশ বিক্রিও করা হয়েছে; এমন অভিযোগও তাদের।

তাৎক্ষণিক স্থানীয় লোকজন তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার ভূমির নিকট অভিযোগ করলে স্থানীয় ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা ও স্থানীয় ইউপি চেয়ারম্যান মহসিন মর্তুজা চৌধুরী সরেজমিনে গিয়ে গাছগুলো জব্দ করেন কিন্তু অভিযুক্তদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হয়নি।

অভিযোগকারী আল আমিন জানান, ‘সরকারি গাছ কাটার পর আমরা স্থানীয়রা অভিযোগ করেও কোন প্রতিকার পাইনি তাই বাধ্য হয়ে জেলা প্রশাসকের নিকট প্রতিকার চেয়ে আবেদন করেছি।’

অভিযুক্ত আব্দুল কুদ্দুছ কদই গাছ কাটার কথা স্বীকার করে বলেন, এটা সরকারি খাস খতিয়ানের ভূমি বলে আমার জানা ছিল না। কবরস্থানের উন্নয়নের স্বার্থেই গাছগুলো বিক্রি করেছিলাম। পরে গাছগুলো প্রশাসন জব্দ করেছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অর্ণব দত্ত জানান, ‘আমি সদ্য যোগদান করেছি। বিষয়টি আমার জানা ছিল না, এ ব্যাপারে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।’