চে’র সাইকেলে মুগ্ধ দর্শক, আজ মঞ্চে ‘আবের পাঙ্খা লৈয়া’

মহান একুশের চেতনায় নাট্য প্রদর্শনীর সপ্তম দিনে (১মার্চ) সিলেটের কবি নজরুল অডিটোরিয়ামে দর্শকদের মুগ্ধতা ছড়ায় কথাকলি সিলেট এর প্রযোজনা ‘চে-র সাইকেল’। নাটকটি রচনা করেছেন মামুনুর রশিদ নির্দেশনা দিয়েছেন ফয়েজ জহির।

নাটকটির প্রধান দৃশ্যে অভিনয় করেন নীলাঞ্জন দাশ টুকু। এছাড়াও বিভিন্ন দৃশ্যে অভিনয় করেন- লিপি রানী মোদক, প্রশান্ত দে প্রলয়, হাবিবা ফেরদৌস বিন্তু, আমিরুল ইসলাম সুমন, সুজন আচার্য শ্রাবন, আব্দুল মালিক, অরিন্দম দত্ত চন্দন, শামসুল বাসিত শেরো।

মঞ্চ আলো ও পোষাক পরিকল্পনায়- ফয়েজ জহির, নির্দেশনা সহযোগি- আমিরুল ইসলাম বাবু, বাচিক নির্দেশনায়- শামিমা চৌধুরী, সংগীত ও আবহ পরিকল্পনা- পরিমল মজুমদার, আলোক সংগীত প্রক্ষেপণে দিব্য জ্যোতি শী, রূপসজ্জা- সুমন রায়, প্রযোজনা অধিকর্তা- অরিন্দম দত্ত চন্দন।

নাটকের প্রেক্ষাপট :

সমগ্র বিশ্বব্যাপী কত না পট পরিবর্তন হচ্ছে প্রতিনিয়ত। হয়েছে আমাদের দেশেও। তারই নিরিখে সাম্রাজ্যবাদ আর পুঁজিবাদের আগ্রাসন থেমে নেই-বরং উপর্যুপরি বেড়েছে। তার সাথে নতুন মাত্রায় যুক্ত হয়েছে ধর্মীয় সন্ত্রাসবাদ। শত ভয় শত শঙ্কার মধ্যেই যাপিত জীবনের রোজনামচা। কখনও কখনও মৃত্যুর মধ্যে দিয়ে মেলে তার পরিত্রাণ। তাই বিশ্বজুড়ে তৈরী হয়েছে এক ভয়ের সংস্কৃতি। তবুও তার বিপরীতে কিছু মানুষ জীবনকে তুচ্ছ করে এগিয়ে আসে। ‘চে’র সাইকেলে’ চে তেমন এক দ্রোহের অগ্নিমন্ত্র।

এই নাটকের চরিত্রগুলো যেন সেই ভয়ের সংস্কৃতি থেকে পথের অনুসন্ধান করছে। কারণ পৃথিবীতে সত্যের অনুধাবন করা ও ধরে রাখার মানুষ খুব বেশি নেই। একথা সমানভাবে আজও প্রযোজ্য। তাই নাটকটি প্রাসঙ্গিক ও সময় উপযোগী হয়ে উঠে। সাম্রাজ্যবাদের কঠিন কঠোর আঘাতে লণ্ডভণ্ড জনপদের দিকভ্রান্ত মানুষদের মানসপটে চে তাই আজ্ও এক কিংবদন্তি। অন্যায় অত্যাচারের বিরুদ্ধে এক প্রতিবাদী কন্ঠ যুবক চে। অন্যায় অত্যাচারের বিরুদ্ধে কথা বলার এক অনন্য প্রতিকৃত ‘চে’। চের সাইকেল মুলত মানুষদের এমন অসহায়ত্ব আর দুর্বলতার বিরুদ্ধে শাণিত তরবারির এক সফল বায়নামা।

সিলেটের নাট্যমোদি দর্শক মুগ্ধতা নিয়ে নাটকটি উপভোগ করেন। নাটক শেষে সম্মিলিত নাট্য পরিষদের পক্ষ থেকে কথাকলি সিলেটকে ফুলেল শুভেচ্ছা সংস্কৃতিজন কবি বিধুভূষণ ভট্টাচার্য। উত্তরীয় প্রদান করেন- মেট্রোপলটিন ইউনিভার্সিটি সিলেটের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. জহিরুল হক।

আজ ২ মার্চ কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে নাটক মঞ্চায়ন করবে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী, সিলেট জেলা সংসদ। তাদের নাটক ‘আবের পাঙ্খা লৈয়া’। নাটকটি রচনা করেছেন বদরুজ্জামান আলমগীর ও নির্দেশনা দিয়েছেন রতন দেব।

আগামী ৪ মার্চ শেষ হবে ১০ দিনব্যাপী একুশের আলোকে নাট্য প্রদর্শনী। কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে প্রতিদিন সন্ধ্যা সাতটায় নাটকের মঞ্চায়ন শুরু হয়।