চেনা রূপে ফেরাতে আজও রাস্তায় সিলেটের শিক্ষার্থীরা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, শেখ হাসিনার দেশত্যাগ পরবর্তীতে উত্তেজিত জনতার হামলা, ভাঙচুর এবং অগ্নিসংযোগসহ নানা কারণে দেশের অন্যান্য জায়গার মতো বিশৃঙ্খলা বিরাজ করছিল শান্তির শহর সিলেটেও। আতঙ্কিত হয়ে পড়ে এখানকার মানুষেরা। সিলেটের অস্থিতিশীল এই পরিস্থিতিকে স্বাভাবিক করতে গেল ২ দিনের মতো আজও রাস্তায় নেমেছে শিক্ষার্থীরা।

গেল সোমবার (৫ অগাস্ট) শেখ হাসিনার পদত্যাগ ও দেশত্যাগের খবর ছড়িয়ে পড়লে বৃষ্টি উপেক্ষা করে রাস্তায় বেড়িয়ে পড়েন সিলেটের হাজার হাজার মানুষ। এসময় উত্তেজিত জনতা আ.লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীদের বাসাবাড়ি,অফিস, ব্যাবসা-প্রতিষ্ঠানে হামলা করে ব্যাপক ভাঙচুর, লুটপাট এবং অগ্নিসংযোগ করে। বাদ যায়নি সরকারি স্থাপনাও। এসময় সিলেট জেলা পুলিশ সুপারের কার্যালয়, কোতোয়ালি থানা, নগরের বিভিন্ন পুলিশ ফাঁড়ি, সিলেট সিটি করপোরেশন ভবনসহ সরকারি বিভিন্ন স্থাপনায় হামলা করে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালানো হয়। এর পরদিন মঙ্গলবার থেকে সিলেটের কোন থানায় পুলিশি কার্যক্রম দেখা যায়নি। রাস্তায় ছিলনা ট্রাফিকের কোন সদস্যও। এমন ভয়াবহ পরিস্থিতিতে শৃঙ্খলা ফেরাতে রাস্তায় নামে সিলেটের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, স্কুল, কলেজ এবং মাদ্রাসার শিক্ষার্থীরা। তারা বিভিন্ন দলে বিভক্ত হয়ে পরিস্থিতি স্বাভাবিক করতে কাজ শুরু করেন।

বৃহস্পতিবার (৮ অগাস্ট) সকালে সরেজমিনে সিলেটের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ও পয়েন্টগুলো ঘুরে দেখা গেছে, একদল শিক্ষার্থী সড়কের শৃঙ্খলা ফেরানোর কাজ করছেন। আরেকদল আছেন রাস্তায় পড়ে থাকা আবর্জনা পরিষ্কারের কাজে। এসময় আনসার বাহিনীর কিছু সদস্য এবং সাধারণ মানুষকেও তাদের সাথে কাজ করতে দেখো গেছে।

 

সিলেটের আম্বরখানা পয়েন্টে রাস্তার শৃঙ্খলা ফেরানোর কাজ করছেন মুরারিচাঁদ (এমসি) কলেজ রোভার স্কাউটের সদস্যরা।এবিষয়ে মুরারিচাঁদ কলেজ রোভার স্কাউট গ্রুপের সভাপতি সেলিম মাহমুদ জানান, আম্বরখানা ও আশপাশের এলাকাগুলোর সড়কে শৃঙ্খলা ফেরানোর কাজে আছি। রোভার স্কাউট বরাবরই সামাজিক স্বেচ্ছাসেবী কাজে এগিয়ে তাকে। সবাই মিলে শান্তির শহর সিলেটকে চেনা রূপে ফেরাতে চাই।

নগরীর টিলাগড় এলাকার বাসিন্দা প্রভাস দাস শিক্ষার্থীদের সাথে রাস্তার শৃঙ্খলা ফেরানোর কাজ করছেন। প্রভাস বলেন, বাচ্ছাগুলো কোন ধরণের স্বার্থ ছাড়া কাজ করছে। দেশপ্রেম কাকে বলে এদের থেকে শেখা উচিত । প্রভাস আরও বলেন, শিক্ষার্থীদের সাথে কাজ করতে দারুণ ভাল লাগছে।