চুলার আগুনে প্রাণ হারালেন একই পরিবারের পাঁচজন

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় ঘরে চুলার আগুনে দগ্ধ হয়ে একই পরিবারের পাঁচজনের মর্মান্তিক মৃত্যু হয়েছে। উপজেলার উত্তর পারুয়া এলাকায় বৃহস্পতিবার গভীর রাতে এ ঘটনা ঘটে।

প্রাণ হারানো পাঁচজন হলেন ৬৮ বছর বয়সী কাঙ্গাল বসাক, তার স্ত্রী ৫৭ বছর বয়সী ললিতা বসাক, ৩৩ বছর বয়সী পূত্রবধূ রাখি দে, ১২ বছর বয়সী নাতি সৌরভ বসাক ও ৬ বছর বয়সী নাতনি সায়ন্তি বসাক।

আগুনে কাঙ্গাল বসাকের ছেলে খোকন বসাক গুরুতর দগ্ধ হয়েছেন, যাকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে পাঠানো হয়েছে।

রাঙ্গুনিয়া ফায়ার স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুজ্জামান সুমন বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘রাত দুইটার দিকে ৫ কক্ষের ওই আধাপাকা ঘরে আগুন লাগার খবর পাই আমরা। দ্রুত ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর চেষ্টার পাশাপাশি একজনকে জীবিত উদ্ধার করতে সক্ষম হয়েছি, তবে অন্যান্য কক্ষে ভেতর থেকে দরজা আটকানো অবস্থায় অন্যরা ছিলেন। তাই তাদের উদ্ধার করা সম্ভব হয়নি।’

প্রতিবেশীদের বরাত দিয়ে তিনি জানান, মাটির চুলা থেকে আগুনের সূত্রপাত হয়েছে।

চট্টগ্রামের আগ্রাবাদ ফায়ার স্টেশনের উপসহকারী পরিচালক আবদুল হামিদ মিয়া জানান, রাত ২টা ১০ মিনিটে রাঙ্গুনিয়ার ওই বাড়িতে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। দুটি ইউনিটের চেষ্টায় রাত ৩টা ৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে। আগুন নির্বাপণ করা হয় ভোররাত ৪টার দিকে।

তিনি আরও জানান, আগুনে প্রাণ হারানো পাঁচজনের মরদেহ রাঙ্গুনিয়া থানায় হস্তান্তর করা হয়।

আগুনে মৃত্যু হওয়া পাঁচজনকে সৎকারের জন্য তৎক্ষণাৎ উপজেলা প্রশাসন থেকে ২৫ হাজার টাকা দেয়া হয়েছে বলে জানান রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আতাউল গনি ওসমানী।

তিনি বলেন, ‘ঘটনাটি খুবই মর্মান্তিক। প্রাথমিকভাবে সৎকারের জন্য ২৫ হাজার টাকা দেয়া হয়েছে। উনার (খোকন বসাক) সিএনজিচালিত অটোরিকশাটি পুড়ে গেছে। মাননীয় মন্ত্রী মহোদয় আরেকটি অটোরিকশা কিনে দেয়ার কথা বলেছেন। তা ছাড়া তাৎক্ষণিকভাবে স্থানীয় ব্যবসায়ী ও জন্মাষ্টমী পরিষদ এ পরিবারকে সহযোগিতা করছেন।’