চুনারুঘাটে সাংবাদিকের উপর হামলার ঘটনায় ছাত্রলীগ নেতার বিরুদ্ধে মামলা

বিগঞ্জের চুনারুঘাট উপজেলায় সাংবাদিক আবদুল জাহির মিয়ার ওপর হামলার ঘটনায় উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সায়েম মিয়াসহ দুজনের বিরুদ্ধে মামলা হয়েছে। সাংবাদিক আবদুল জাহির স্থানীয় দৈনিক সিলেট পত্রিকার উপজেলা প্রতিনিধি হিসেবে কর্মরত।

আদালতের আদেশের পরিপ্রেক্ষিতে বুধবার (২৮ জুন) চুনারুঘাট থানায় মামলাটি নথিভুক্ত হয় বলে নিশ্চিত করেন ওসি তদন্ত গোলাম মোস্তফা।

মামলার আসামিরা হলেন উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সায়েম মিয়া ও সদস্য সাজিদ মিয়া। এ ছাড়া অজ্ঞাতনামা আরও তিনজনকে আসামি করা হয়েছে।

মামলার অভিযোগ ও ভুক্তভোগী সাংবাদিকের সঙ্গে কথা বলে জানা গেছে, সম্প্রতি গাছ পাচার নিয়ে দৈনিক সিলেট পত্রিকায় একটি প্রতিবেদন প্রকাশ করেন আবদুল জাহির। এ নিয়ে সায়েম মিয়া তাঁর ওপর ক্ষিপ্ত হন। গত ২৩ জুন দুপুরে চুনারুঘাট উপজেলার চণ্ডীছড়া মাজারের সামনে ওই সাংবাদিকের ওপর সায়েমের নেতৃত্বে হামলা করা হয়। আহত সাংবাদিক ওই দিন রাতে এ ঘটনায় থানায় অভিযোগ দিতে গেলে আবারো তাঁর ওপর হামলা করেন অভিযুক্ত ছাত্রলীগ নেতারা।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে সাংবাদিক আবদুল জাহির ২৫ জুন হবিগঞ্জ দ্রুত বিচার ট্রাইব্যুনালে অভিযুক্ত ছাত্রলীগ নেতাদের বিরুদ্ধে একটি মামলার আবেদন করেন। আদালত মামলাটি এফআইআর হিসেবে নথিভুক্ত করার জন্য চুনারুঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দেন। আজ বুধবার মামলাটি থানায় নথিভুক্ত হয়।

এ বিষয় কথা হলে চুনারুঘাট থানার পরিদর্শক (তদন্ত) গোলাম মোস্তফা বলেন, মামলা না নেওয়ার অভিযোগ সত্য নয়। ওই সাংবাদিক থানায় একটি অভিযোগ দিয়ে যান। এ ঘটনায় পদক্ষেপ নেওয়ার আগেই তিনি আদালতে মামলার আবেদন করেন। পরে আদালতের নির্দেশনা অনুযায়ী মামলা নথিভুক্ত করা হয়।

সাংবাদিক আবদুল জাহির বলেন, গাছ পাচার নিয়ে প্রতিবেদন করায় ছাত্রলীগ নেতা সায়েম ক্ষিপ্ত হয়ে তাঁর ওপর পরপর দুবার হামলা করেন। এ ঘটনায় থানায় মামলা করতে গেলেও পুলিশ তা গ্রহণ করেনি। পরে হবিগঞ্জ দ্রুত বিচার ট্রাইব্যুনালে মামলা করা হয়।

তবে অভিযুক্ত ছাত্রলীগ নেতা সায়েম মিয়া অভিযোগ অস্বীকার করে বলেন, তাঁকে সামাজিকভাবে হেয় করার জন্য মামলাটি করা হয়েছে। তাঁর সঙ্গে ওই সাংবাদিকের ওপর হামলা বা মারধরের কোনো সম্পর্ক নেই। তবে তাঁদের সংগঠনের সহসভাপতি এক নেতার মোটরসাইকেলের ছবি তুলছিলেন ওই সাংবাদিক। এ নিয়ে ওই নেতার সঙ্গে সাংবাদিকের বাগ্‌বিতণ্ডা হয়। তাঁদের মধ্যে পরে কী হয়েছে তিনি জানেন না।

এদিকে সাংবাদিক আবদুল জাহিরের ওপর হামলার প্রতিবাদে প্রথমে চুনারুঘাটে ও পরে হবিগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মানববন্ধন করেছেন স্থানীয় সাংবাদিক ও এলাকার বাসিন্দারা।

সিলেট ভয়েস/এএইচএম