চুনারুঘাটে সহকারী শিক্ষকদের ইনডাকশন প্রশিক্ষণ

হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলায় নতুন নিয়োগপ্রাপ্ত সহকারী শিক্ষকদের ইনডাকশন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) সকালে উপজেলা রিসোর্স সেন্টারে সহকারী শিক্ষা কর্মকর্তা খোরশেদ আলমের উপস্থিতিতে সহকারী শিক্ষক সামাদ ও জেবি পুতুল প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন।

উপজেলা রিসোর্স সেন্টারের আয়োজনে ও প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিডিপি-৪) আওতায় চলতি অর্থবছরে উপজেলা রিসোর্স সেন্টারে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে নতুন নিয়োগ পাওয়া সহকারী শিক্ষকদের ১০ দিনব্যাপী ইনডাকশন প্রশিক্ষণের আয়োজন করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

আজ ৬ এপ্রিল থেকে আগামী ১৬ এপ্রিল পর্যন্ত এ প্রশিক্ষণ চলবে। শিক্ষকেরা নিজ নিজ অবস্থান থেকে উপজেলা রিসোর্স সেন্টারে প্রশিক্ষণে অংশগ্রহণ করবেন। এ মর্মে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে নির্দেশনা দিয়ে আদেশ জারি করা হয়েছে।

শিক্ষকদের প্রশিক্ষণের জন্য কিছু নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। নির্দেশনায় বলা হয়েছে, নতুন নিয়োগ পাওয়া শিক্ষকদের মধ্যে যাঁরা এখনও সিইনএড, ডিডিইনএড ও ইনডাকশন প্রশিক্ষণসহ কোনো ধরনের প্রশিক্ষণ পাননি, সেসব শিক্ষক এ প্রশিক্ষণে অংশ নেবেন। জেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে অংশগ্রহণকারীর সংখ্যা নির্বাচন করতে হবে। প্রশিক্ষণের সময় ১০ দিন এবং প্রশিক্ষণ শুরু করার পর বিরতিহীনভাবে (জাতীয় দিবস ছাড়া) প্রশিক্ষণ সম্পন্ন করতে হবে। শিক্ষকেরা উপজেলা রিসোর্স সেন্টার থেকে প্রশিক্ষণে অংশ নেবেন। তবে ডিপইনএড-সিএনএড প্রশিক্ষণরত কোনো শিক্ষক এ প্রশিক্ষণে অংশ নেওয়ার সুযোগ পাবেন না।