চুনারুঘাটে বিশ্ব কুষ্ঠ দিবসে র‌্যালি ও আলোচনা সভা

হবিগঞ্জের চুনারুঘাটে বিশ্ব কুষ্ঠ দিবস উপলক্ষে উপজেলা ৫০শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৯ জানুয়ারি) দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হল রুমে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মোজাম্মেল হক।

এছাড়া ৫০শয্যা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডাক্তার ফাতেমা হকসহ অন্যান্য চিকিৎসকরা উপস্থিত ছিলেন।

বিশেষ এ অনুষ্ঠানটি জাতির পিতা মহাত্মা গান্ধির মৃত্যুবার্ষিকী উপলক্ষে উদযাপিত হয় এবং আন্তর্জাতিকভাবে এটি জানুয়ারির শেষ রবিবার পালিত হয়। ‘Act Now, End Leprosy’ (অ্যাক্ট নাউ, এন্ড লেপ্রসি) প্রতিপাদ্যে এই বছর বিশেষ দিনটি পালিত হচ্ছে।

এসময় বক্তারা বলেন, ‘আমাদের দেশে কুষ্ঠ রোগকে শুধু একটি রোগ হিসেবে দেখা হয় না বরং এটি একটি কলঙ্ক হিসেবেও দেখা হয়। এমন নয় যে, এটি একটি দুরারোগ্য রোগ। তবে সচেতনতার অভাবে এই নিয়ে মানুষের মধ্যে নানা ভুল ধারণা রয়েছে এবং এতে আক্রান্ত ব্যক্তিদের সামাজিক বৈষম্যের শিকার হতে হয়। এমন পরিস্থিতিতে আন্তর্জাতিক কুষ্ঠ দিবসে এই রোগ সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং প্রতিটি ভুক্তভোগী মানুষের জন্য চিকিৎসা সম্ভব করার চেষ্টা করা হচ্ছে। যাতে এই রোগে আক্রান্তদের সামাজিক বৈষম্যের শিকার হতে হয় না।’

এসময় উপজেলাসহ বিভিন্ন স্বাস্থ্যসেবা কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।