চুনারুঘাটে জোড়াতালির বেইলি সেতু এখন যেন মরণফাঁদ

হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলায় ঐতিহ্যবাহী খোয়াই নদীর ওপর নির্মিত বেইলি সেতু এখন যেন মৃত্যুর ফাঁদ। দীর্ঘদিন থেকে জোড়াতালি দিয়ে টিকিয়ে রাখা সেতুটি এখন মানুষের জীবনঝুঁকির কারণ হয়ে দাঁড়িয়েছে।

পাহাড় ও নদীবেষ্টিত দ্বিখণ্ডিত চুনারুঘাটে উপজেলাকে বেইলি সেতু দিয়ে এক পরিবারে রুপান্তরিত করা হয়েছিল ১৯৯৪ সালে। কিছুদিন সেতুটি ভালো থাকলেও এরপর থেকে জোড়াতালি দিয়ে টিকিয়ে রাখা হচ্ছে বেইলি সেতুটি। খোয়াই নদীর ওপর জোড়াতালির এই বেইলি সেতুটি এখন যেন মৃত্যুর ফাঁদে পরিণত হয়েছে।

মূলত, উপজেলাকে দুই ভাগে বিভক্ত করেছে খরস্রোতা খোয়াই নদী। নদীর পূর্ব পাড়ে চারটি ইউনিয়নে প্রায় দেড় লাখ মানুষ, আর পশ্চিম পাড়ে ছয়টি ইউনিয়নে প্রায় আড়াই লাখ মানুষকে বিভক্ত করে রেখেছিল খরস্রোতা খোয়াই। আর দুই পারের মানুষের পারাপারের একমাত্র ভরসা খোয়াই নদীর ওপর এই বেইলি সেতু। এই সেতু দীর্ঘদিন সংস্কার না করায় জরাজীর্ণ হয়ে পড়েছে। ঝুঁকিপূর্ণ সেতু দিয়ে ভারী যানবাহন চলাচল করায় যেকোনো সময় বড় দুর্ঘটনার আশঙ্কা করা হচ্ছে।

জানা যায়, নির্মাণের পর ১২ বছর এর মেয়াদকাল থাকলেও গেল ১৬ বছর ধরে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে সেতুটি। জরাজীর্ণ হয়ে যাওয়ায় সড়ক ও জনপথ (সওজ) কর্তৃপক্ষ ভারী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা দিয়ে সাইনবোর্ড টাঙালেও তা মানছেন না চালকরা। প্রতিনিয়ত বালুভর্তি ট্রাক-ট্রাক্টর চলছে এ ব্রিজ দিয়ে। অনেক সময় যানজটের কারণে যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা সেতুর পাড়ে বসে থাকতে হয়।

সম্প্রতি সরেজমিনে সেতু এলাকা ঘুরে দেখা যায়, জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন শত শত যানবাহন ও হাজারো মানুষ চলাচল করছে সেতু দিয়ে। সেতুতে লাগানো স্ল্যাব উঠে গেছে, অনেক স্থানে স্ল্যাব ভেঙে গেছে। কোনো রকম জোড়াতালি দিয়ে আটকে রাখা হয়েছে র‌েলিংগুলো। ফলে দিন দিন আরো ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে সেতুটি।

দু’পাড়ের ভুক্তভোগীগণ জানান, প্রতিদিন খোয়াই নদীর ওপর বেইলি সেতু দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে হয়। নদীতে পানি বাড়তে থাকলে সেতু নড়াচড়া করে। এ ছাড়া সেতুর পিলারের বেইজের নিচের মাটি সরে গেছে। যেকোনো সময় সেতু ভেঙে মানুষের প্রাণহানি ঘটতে পারে।

এ সেতু দিয়ে চলাচল করা চুনারুঘাট দক্ষিণা চরণ পাইলট উচ্চ বিদ্যালয়ের ছাত্র অবিক চৌধুরী জানায়, খোয়াই সেতুর স্ল্যাব ও র‌েলিং ভেঙে গেছে। বিকল্প কোনো সেতু না থাকায় জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। এ ছাড়া যানজটের কারণে সময়মতো বিদ্যালয়ে উপস্থিত হওয়া যাচ্ছে না।

এ বিষয়ে হবিগঞ্জের সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী শাকিল মোহাম্মদ ফয়সল জানান, সিলেট সড়ক জোনের আওতায় বেইলি সেতুগুলো রয়েছে। স্থায়ী আরসিসি অথবা পিসি গার্ডার সেতু নির্মাণের লক্ষ্যে তারা ডিপিপির কার্যক্রম হাতে নিয়েছেন। দ্রুত সেতুগুলো অপসারণ করে স্থায়ী সেতু নির্মাণ করা হবে।