চিরনিদ্রায় সিলেটের সাংস্কৃতিক অঙ্গনের প্রিয়মুখ মিশু

যার চিন্তা, চেতনা, মননে ছিলো অসাম্প্রদায়িক চেতনার বাঙ্গালি সংস্কৃতির জাগরণ। শৈশব থেকে যিনি সংস্কৃতির সাথে বড় হয়েছেন, সেই কারণে তাঁর প্রধান বিচরণ ছিলো সিলেটের নাট্য ও সাংস্কৃতিক অঙ্গনে। শুধু নাটকের মধ্যে তিনি সীমাবদ্ধ থাকেননি, সিলেটের ক্রীড়াঙ্গন, রাজনীতি, ব্যবসায়ী সমাজে তাঁর বিচরণ ছিলো চোখে পড়ার মতো।

তিনি সিলেটের সাংস্কৃতিক অঙ্গনের প্রিয়মুখ অকাল প্রয়াত সাংস্কৃতিক সংগঠক মিশফাক আহমদ চৌধুরী মিশু।

তারণ্যে তিনি বিজ্ঞাপন চিত্রে অভিনয় করে হয়ে যান নামকরা মডেল। সবকিছু ছাপিয়ে বিগত প্রায় দুই যুগ ধরে সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর দায়িত্বশীল পদে থেকে কাজ করে গিয়েছেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি টানা দ্বিতীয় বারের মতো নাট্য পরিষদের সভাপতি হিসেবে অত্যন্ত সুনামের সাথে দায়িত্ব পালন করে আসছিলেন।

তিনি জাসদ সিলেট মহানগর এর সভাপতি ও সিলেট ক্লাব লিঃ এর সিনিয়র সহসভাপতি হিসেবে দায়িত্বে ছিলেন। এছাড়াও তিনি বিগত সময়ে রেডক্রিসেন্ট সোসাইটি মুজিব জাহান রক্তকেন্দ্র, নজরুল একাডেমি, লিটল থিয়েটার সিলেটসহ বিভিন্ন সংগঠনের দায়িত্ব পালন করেন।

শনিবার (০৫ নভেম্বর) ভোর পৌনে পাঁচটায় রায়নগর নিজ বাড়িতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে চিরতরে বিদায় নেন সিলেটের সাংস্কৃতিক অঙ্গনের প্রিয়মুখ মিশফাক আহমদ চৌধুরী মিশু (৫৫), তাঁর মৃত্যু সংবাদ দেশ বিদেশে গুণগ্রাহীদের মাঝে ছড়িয়ে পড়ে।

রাজনৈতিক নেতৃবৃন্দ, পেশাজীবি সংগঠনের নেতৃবৃন্দসহ সর্বস্তরের সংস্কৃতিকর্মী ও সাংস্কৃতিক নেতৃবৃন্দ মৃত্যু সংবাদ শুনে মিশুকে একনজর দেখতে ছোটে যান তার বাসায়। ছোটে আসেন এলাকার সর্বস্তরের মানুষ। সকাল থেকেই শোকের ছায়া নেমে আসে মিশুর সহকর্মীসহ গুণগ্রাহী দের মাঝে।

মিশফাক আহমদ চৌধুরী মিশুর মৃত্যুতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী গভীর শোক প্রকাশ করে তাঁর কর্মময় জীবনের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর প্রধান পরিচালক নাট্যজন অরিন্দম দত্ত চন্দন, সহসভাপতি প্রভাষক উজ্জল রায়, সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত সিলেটের সকল নাট্যকর্মীদের পক্ষ থেকে সংগঠনের সভাপতি মিশফাক আহমদ মিশু এর আকস্মিক মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে প্রয়াতের বিদেহী আত্মার শান্তি কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

নেতৃবৃন্দ বলেন, মিশুর আকস্মিক চলে যাওয়ায় সিলেটের সাংস্কৃতিক অঙ্গনে বিশাল শূন্যতা সৃষ্টি হয়েছে, এই শোক সংস্কৃতিকর্মীরা দীর্ঘদিন বয়ে নিতে হবে।

আজ শনিবার বাদ মাগরিব হজরত শাহজালাল (র.) দরগাহ মসজিদে মরহুমের নামাজে জানাজা শেষে সেখানে তাঁকে সমাহিত করা হয়। এসময় হাজারো স্বজন, কাছের মানুষ তাঁকে শেষ বিদায় জানান।