চাষের আওতায় আসছে সিলেটের ১৩ হাজার হেক্টর জমি

সিলেটের জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলনকক্ষে জেলা কৃষি উন্নয়ন বিষয়ক কোর কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৮ মার্চ) এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় সিলেট জেলার কৃষি উন্নয়ন ও পতিত জমি চাষের আওতায় আনার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

সিলেটে বোরো মৌসুমে প্রায় ৬৫ হাজার হেক্টর জমি অনাবাদি থাকে। সভায় এ সকল অনাবাদি জমি কিভাবে চাষের আওতায় আনা যায় সে বিষয়ে আলোচনা হয়।

সভায় আগামী বোরো মৌসুমে প্রতিটি উপজেলায় ১ হাজার হেক্টর করে মোট ১৩ হাজার হেক্টর অনাবাদি/পতিত জমি চাষের আওতায় আনা এবং প্রতি বছর ১৩ হাজার হেক্টর করে ৫ বছরে ৬৫ হাজার হেক্টর পতিত জমি চাষের আওতায় আনার পরিকল্পনা গ্রহণ করা হয়। সে লক্ষ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের উপজেলা কৃষি উন্নয়ন বিষয়ক কোর কমিটি ও উপজেলা সেচ কমিটির সভা করে অগ্রাধিকার ভিত্তিতে খননযোগ্য খালের তালিকা প্রেরণের জন্য বলা হয়।

এছাড়া পতিত জমিতে আবাদের লক্ষ্যে কৃষকদের যথাসময়ে সার ও বীজ সরবরাহের জন্য বিএডিসি-কে নির্দেশনা প্রদান করা হয় এবং ফসল উৎপাদনে প্রয়োজনীয় সেচ নিশ্চিতকরণে বিএডিসি (সেচ), পানি উন্নয়ন বোর্ডে ও এলজিইডি-কে ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়।

জেলা প্রশাসক মো. মজিবর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক, নির্বাহী প্রকৌশলী, এলজিইডি, বিএডিসি (সেচ), সার, বীজ প্রকল্প ও পানি উন্নয়ন বোর্ডের প্রতিনিধি উপস্থিত ছিলেন। এছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তারা সভায় জুম অ্যাপের মাধ্যমে সংযুক্ত ছিলেন।