চাতলাপুর দিয়ে ভারত-বাংলাদেশ যাত্রী পারাপার শুরু

করোনা সংক্রমণ শুরু হওয়ায় বিগত ২০২০ সালের ১৭ মার্চ থেকে মৌলভীবাজারের কুলাউড়ার চাতলাপুর স্থল অভিবাসন কেন্দ্র দিয়ে ভারত-বাংলাদেশে যাত্রী পারাপার বন্ধ হয়েছিল। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ বহির্গমন-১ এর গত রোববারের (২৬ জুনের) সভার সিদ্ধান্ত অনুযায়ী সোয়া দুই বছর পর সোমবার (২৭ জুন) থেকে চাতলাপুর অভিবাসন কেন্দ্র দিয়ে ভারত-বাংলাদেশের যাত্রী পারাপারের অনুমতি দেওয়া হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের উপ-সচিব তরফদার মাহমুদুর রহমানের স্বাক্ষরিত পত্রে পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশে বন্ধ থাকা ১১টি স্থল অভিবাসন কেন্দ্রের সাথে চাতলাপুর স্থল অভিবাসন কেন্দ্রেও ভারত-বাংলাদেশে যাত্রী পারাপার চালুর সিদ্ধান্ত গৃহীত হয়।

পত্রে উল্লেখ করা হয়, বিশ্বে বর্তমানে কোভিড-১৯ পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হওয়ায় ব্যবসা-বাণিজ্য, পর্যটন ইত্যাদিও সুযোগ পুনরায় চালু করার স্বার্থে স্বাস্থ্যবিধি অনুসরণ পূর্বক দীর্ঘদিন বন্ধ থাকা শেরপুর জেলার নাকুগাঁও, সিলেটের জকিগঞ্জ, মৌলভীবাজারের চাতলাপুর, জুড়ি, কুরমাঘাট, হবিগঞ্জের বাল্লা, কুমিল্লার বিবির বাজার, ফেনীর বিলোনিয়া, ঢাকা সেনানিবাস রেলওয়ে অভিবাসন কেন্দ্র, কুড়িগ্রামের রৌমারী ও যাশোরের বেনাপোল রেলওয়ে অভিবাসন কেন্দ্র চালুর অনুমতি প্রদান করা হয়। সোমবার সকাল থেকে এসব ১১টি স্থল অভিবাসন কেন্দ্রে যাত্রী পারাপার শুরু হয়।

সোমবার বেলা ৩টায় কুলাউড়ার চাতলাপুর স্থল অভিবাসন কেন্দ্রে গেলে অভিবাসন কর্মকর্তা উপ-পরিদর্শক সামিউল ইসলাম বলেন, রোববার রাতেই মন্ত্রী পরিষদ থেকে তিনি এ পথে দুই দেশের যাত্রী পারাপার চালু করার অনুমতি পেয়েছেন।

চাতলাপুর স্থল শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা রেজাউল কবির কাজল বলেন, রোববার রাতেই মন্ত্রী পরিষদ থেকে স্থলপথে যাত্রী পারাপার শুরুর নির্দেশনা পত্র পেয়েছেন। যাত্রীরা ভিসা নিয়ে আসলে শুল্ক বিভাগের কিছু আনুষ্ঠানিকতা করে পরে অভিবাসন কেন্দ্রে পাঠিয়ে দেওয়া হবে।