চাকরি ছাড়লেন মেক্সিকোর আর্জেন্টাইন কোচ

বিশ্বকাপে মেক্সিকোর জন্য একটি জায়গা অবধারিত থাকে। শেষ ষোলোর একটা টিকিটও বরাদ্দ থাকে তাদের নামের পাশে। গত সাত আসরে সেটাই হয়ে এসেছে। যদিও ১৭ বার বিশ্বকাপ খেলে সেমিফাইনালে উঠতে পারেনি তারা। এবার তো গ্রুপ পর্বেই বিদায় নিল মেক্সিকানরা। ১৯৭৮ সালের পরে প্রথম নকআউট মিস করলো তারা।

সৌদি আরবের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচে জয় পেয়েছে জেরার্ড টাটা মার্টিনোর মেক্সিকো। কিন্তু পোল্যান্ডের সমান পয়েন্ট তুলেও গোল ব্যবধানে পিছিয়ে থেকে বাদ পড়েছে সেন্ট্রাল আমেরিকার দলটি। ওই ম্যাচ শেষ হতেই চাকরি ছাড়ার কথা বলেছেন আর্জেন্টিনা ও বার্সেলোনায় মেসিকে কোচিং করানো কোচ মার্টিনো।

তিনি বলেন, ‘আজকের এই হৃদয় ভাঙার দায়ভার আমার। বিশ্বকাপ ব্যর্থতার জবাবদিহিতা আমাদেরকেই করতে হবে। রেফারি শেষ বাঁশি বাজাতেই আমার সঙ্গে মেক্সিকো ফেডারেশনের চুক্তি শেষ হয়ে গেছে। আমার এখানে আর করার তেমন কিছু নেই।’

পোল্যান্ডের বিপক্ষে সমতায় বিশ্বকাপ শুরু করে মেক্সিকো। পরের ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে ২-০ গোলে হারে মার্টিনোর দল। ওই ম্যাচের পরেই সমালোচনা শুনতে শুরু করেন তিনি। তবে তিনি জানিয়েছেন, মেক্সিকোর ফেডারেশন তাকে পূর্ণ স্বাধীনতা নিয়ে কাজ করার সুযোগ দিয়েছে। কোনো সিদ্ধান্তে হস্তক্ষেপ করেনি।