ঘূর্ণিঝড় ‘মোখা’, সিলেটেও জেলা প্রশাসনের বিশেষ সতর্কতা

অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’র প্রভাব মোকাবিলা ও জানমালের সিলেটেও বিশেষ সতর্কতা জারি করেছে জেলা প্রশাসন।

এর অংশ হিসেবে পাহাড় ও টিলার পাদদেশ এবং নদীর তীরবর্তী ঝুঁকিপূর্ণ স্থানে বসবাসকারীদের নিরাপদ দূরত্বে সরানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সিলেটের সংশ্লিষ্ট সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাকে এই নির্দেশনা দিয়েছে জেলা প্রশাসন। মোখার প্রভাবে ভারী বর্ষণের পূর্বাভাস থাকায় এই সতর্কতা জারি করেন জেলা প্রশাসন মো. মজিবর রহমান।

এক প্রেসবিজ্ঞপিতে জেলা প্রশাসন জানায়, “অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’ এর প্রভাবে অদ্য ১৩ মে ২০২৩ তারিখ সন্ধ্যা হতে পরবর্তী ৪৮ ঘন্টার মধ্যে দেশের অন্যান্য স্থানের পাশাপাশি সিলেট জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে। অতিভারী বৃষ্টিপাতের প্রভাবে পাহাড় ও টিলার পাদদেশে নদীর তীরবর্তী স্থানে ভূমিধ্বস হওয়ার সম্ভাবনা রয়েছে। এমতাবস্থায়, ঝুঁকিপূর্ণ স্থানে বসবাসকারী লোকদের জানমালের ক্ষয়ক্ষতির রোধে জরুরিভিত্তিতে স্ব স্ব উপজেলায় নিম্নবর্ণিত পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ করা হলো।”

একইসাথে উপজেলা প্রশাসনকে পাহাড় ও টিলার পাদদেশ এবং নদী তীরবর্তী ঝুঁকিপূর্ণ স্থানে বসবাসকারী লোকদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া ও জনগণের মধ্যে সচেতনতা তৈরির লক্ষ্যে মাইকিং এর মাধ্যমে প্রয়োজনীয় প্রচারণা চালানোর জন্য জরুরী নির্দেশনা দেওয়া হয়।