গ্রিন-ক্লিন-স্মার্ট সিলেটের অঙ্গীকার আনোয়ারুজ্জামানের

নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন সিলেট সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র পদপ্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী।

শনিবার (১৭ জুন) সিলেট মহানগরীর একটি অভিজাত হোটেলের কনফারেন্স হলে তিনি এ ইশতেহার ঘোষণা করেন। এ সময় দলীয় নেতাকর্মী ও সিলেটের গণমাধ্যম কর্মীরা সেখানে উপস্থিত ছিলেন।

ইশতেহারের শুরুর দিকে তিনি মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদ, সব মুক্তিযোদ্ধা, ১৫ আগস্টে শাহাদাত বরণকারী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সব শহীদ ও জাতীয় চার নেতার প্রতি তিনি গভীর শ্রদ্ধা জানান।

এরপর তিনি আওয়ামী লীগ থেকে তাকে মনোনয়নয়ন দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। সিলেটের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতৃবৃন্দ এবং সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ নেতৃবৃন্দকেও সমর্থন ও সহযোগীতার জন্য এবং নির্বাচন পরিচালনার সঙ্গে সম্পৃক্ত সবার প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি সিলেটের প্রয়াত সব নেতৃবৃন্দের প্রতিও তার শ্রদ্ধা জানিয়েছেন।

আনোারুজ্জামান চৌধুরী প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প ২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে আগামী পাঁচ বছরে সিলেট সিটি করপোরেশনের জন্য ২১ দফা নির্বাচনী ইশতেহার ঘোষণা করেন। এর শুরুতেই আছে স্মার্ট নগরভবন, পয়োঃনিষ্কাশন ব্যবস্থাপনা ও জলাবদ্ধতা নিরসন, বর্জ্য ব্যবস্থাপনা পরিচ্ছন্ন নগরী ও জনস্বাস্থ্য উন্নয়ন, পরিকল্পিত গণপরিবহন ব্যবস্থাচালু ও যানজট নিরসন, সুরমার নাব্যতাবৃদ্ধি ও অকাল বন্যারোধে পদক্ষেপ, বিশুদ্ধ পানীয় জলেল ব্যবস্থা, বঙ্গবন্ধু উদ্যান নির্মাণ, ভালোমানের কর্মমূখী শিক্ষা প্রতিষ্ঠান, পরিবেশ বান্ধব উন্নয়ন কর্মকান্ড ও সবুজায়ন, নিরাপদ ও শান্তির নগরী হিসাবে গড়ে তোলা, দুর্যোগ মোকাবেলায় সচেতনতা সৃষ্টি প্রস্তুতি ও তদারকি, বিকল্প বিদ্যুৎ ব্যবস্থার জন্য সোলার প্ল্যান্ট স্থাপন বা পৃথক বিদ্যুৎ প্ল্যান্ট, নগরীতে একটা মিউজিয়াম স্থাপন, সাংস্কৃতিক কমপ্লেক্স নির্মাণ, দক্ষিণ সুরমা থেকে সুরমা নদীর তলদেশ দিয়ে ট্যানেল নির্মাণ, রাজধানীমুখী দ্রুতগামী ট্রেন চালু করতে ভূমিকা রাখা, পর্যাপ্ত পাবলিক টয়লেট তৈরি, খেলার মাঠের ব্যবস্থা, উদ্যোক্তা ও ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টি, নগরীর তারের জঞ্জাল পরিস্কার ও প্রযুক্তির সিলেটসহ নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকা, বাস স্টেশন, রেল স্টেশনে বিনামূল্যে ওয়াইফাইয়ের ব্যবস্থা করা।

এছাড়াও সিটি করপোরেশনের উদ্যোগে একটি ই লাইব্রেরি প্রতিষ্ঠা, নাগরিক সমস্যা জানানো, সুবিধা অসুবিধা জানানো, প্রয়োজনীয় তথ্যসমৃদ্ধ মোবাইল অ্যাপ চালু, সব ধরনের সেবা পর্যায়ক্রমে ডিজিটালাইজড করা, ই-সেবা চালু, সিটি ম্যাপ তৈরি এবং গুরুত্বপূর্ণ মোড়গুলোতে মানচিত্র টানানো, সাংবাদিক কবি সাহিত্যিক ও সংস্কৃতি কর্মীদের জন্য তথ্য কমপ্লেক্স নির্মাণ, আমার সিলেট নামক অ্যাপ তৈরির মাধ্যমে নাগরিসক সেবা নিশ্চিতে মেয়রের সাথে সাধারণ মানুষ সার্বক্ষনিক যোগাযোগ রাখতে পারবেন।

পাশাপাশি পর্যটকদের জন্য আলাদা গাইড ম্যাপ বা নেভিগেশন ম্যাপ করার পাশাপশি নগরীর দর্শনী স্থান ও এলাকাগুলোর আরও সৌন্দর্যবর্ধন= ইত্যাদি কর্মসূচি বাস্তবয়ানের ঘোষণা দিয়েছেন তিনি।

এসব কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে সিলেট মহানগরীর উন্নয়নের পাশাপাশি নগরবাসীর জীবন যাপনের মানোন্নয়নের মাধ্যমে একটি স্মার্ট ও আধুনিক মহানগরীর স্বপ্ন বাস্তবায়নের জন্য তিনি ২১জুন নৌকায় ভোট প্রার্থনা করেছেন।

সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদের সভাপতিত্বে ইশতেহার ঘোষনা অনুষ্টানেনে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, সদস্য আজিজুস সামাদ আজাদ ডন, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট নাসির উদ্দিন খান, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেনসহ সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ, ১৪ দল, বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ ও কেন্দ্রীয় যুবলীগ, স্বেচ্ছা- সেবকলীগ, সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

সিলেট ভয়েস/এএইচএম