গ্যাস বিক্রির মুচলেকা দিয়েছিলো খালেদা জিয়া : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০০১ সালের নির্বাচনে আওয়ামী লীগকে চক্রান্ত করে ক্ষমতায় আসতে দেয়া হয় নি। বসানো হয়েছিলো বিএনপি-জামাতকে। গ্যাস বিক্রির মুচলেকা দিয়েছিলো খালেদা জিয়া।

বুধবার (২০ ডিসেম্বর) সিলেটের আলিয়া মাদ্রাসায় অনুষ্ঠিত নির্বাচনী জনসভায় একথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ১৯৯৬ সালে ২১ বছর পর ক্ষমতায় ফিরেছিলাম। কিন্তু বার বার চক্রান্ত করা হয়েছে। ৫টা বছর ক্ষমতায় ছিলাম, বিদ্যুৎ উৎপাদন বাড়িয়েছিলাম, স্বাক্ষরতার হার বাড়িয়ে ছিলাম, ৪০ লক্ষ মেট্রিক টন খাদ্য ঘাটতি পূরণ করে ২৬ লক্ষ মেট্রিক টন মজুদ রেখে ২০০১ সালে বাংলাদেশের ইতিহাসে প্রথম শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করেছিলাম।

তবে সে নির্বাচনে দেশি বিদেশি চক্রান্তের শিকার হয়েছেন জানিয়ে বলেন, ২০০১ সালে নির্বাচনে আমাদেরকে ক্ষমতায় আসতে দিলো না। আমেরিকার প্রস্তাব ছিলো আমাদের প্রাকৃতিক সম্পদ গ্যাস বিক্রি করতে হবে, আমি বলেছিলাম আমি গ্যাস বেচবো না। এই গ্যাস আমার জনগণের, এই গ্যাস জনগণের কাজে ব্যবহার হবে। আমি বিদ্যুৎ দেবো, সার কারখানা করবো, পেট্রোকেমিক্যাল করবো, জনগণের কল্যাণে ব্যয় করে ৫০ বছরের রিজার্ভ রেখে তারপর যদি অতিরিক্ত থাকে তাহলে দেবো।

শেখ হাসিনা বলেন, তারা খুব নাখোশ হলেন, সিদ্ধান্ত নিলেন আমাদের ক্ষমতায় আসতে দেবেন না। আমাদের দেশেরও কিছু লোক ছিলো। ২০০১ সালে ক্ষমতায় আসলো বিএনপি জামাত। যেই বিএনপি ৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি জনগণের ভোট চুরি করেছিলো। ভোট চুরির অপরাধে বাংলাদেশের জনগণ আন্দোলন করে বিএনপিকে ক্ষমতাচ্যুত করেছিলো। সেই ভোটচোর, জনগণের সম্পদ চোর বিএনপিকে ক্ষমতায় বসালো ভোট কারচুপির মধ্য দিয়ে।

তিনি বলেন, গ্যাস বিক্রির মুচলেকা দিয়েছিলো খালেদা জিয়া। সেজন্য তার পিঠে বাহবা দিয়ে তাকে ক্ষমতায় বসালো। কিন্তু আল্লাহ জন বুঝে ধন দেন। বিএনপি ক্ষমতায় থাকাকালে যেসব স্থানে পরীক্ষা-নিরীক্ষা করে গ্যাস পায়নি, আওয়ামী লীগের আমলে সেসব স্থানেই গ্যাসের সঙ্গে তেলও পাওয়া গেছে। বিএনপির আমলে মিললে এসব তারা লুটেপুটে খেতো, কিন্তু এসব সম্পদ জনগণের কল্যাণে ব্যবহার করছি।

এর আগে বেলা ১১টা ৩৩ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বিজি-৬০১ এর একটি ফ্লাইট সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। সেখান থেকে হজরত শাহজালাল (রহ.) ও শাহপরানের (র.) মাজার জিয়ারত শেষে বেলা ৩ টার কিছু পরে সমাবেশস্থলে আসেন শেখ হাসিনা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, তিরিশ লক্ষ শহিদ ও দুই লক্ষ মা বোনের প্রতি শ্রদ্ধা জানিয়ে বক্তব্য শুরু করেন আওয়ামী লীগ সভা নেত্রী। এছাড়া শ্রদ্ধাভরে স্মরণ করেন প্রয়াত নেতাকর্মীদের।