গোলাপগঞ্জ পৌরসভার ৫৮ কোটি টাকার বাজেট ঘোষণা

গোলাপগঞ্জ পৌরসভার আগামী ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৫৮কোটি ১৭লক্ষ ৯০ হাজার ৮১টাকা বাজেট ঘোষণা করা হয়েছে।

বুধবার (১২ জুলাই) দুপুর সাড়ে ১২টায় পৌর মিলনায়তনে বাজেট ঘোষণা করেন পৌর মেয়র আমিনুল ইসলাম রাবেল।

বাজেটে আগামী ২০২৩-২৪ অর্থবছরে সম্ভাব্য রাজস্ব আয় ধরা হয়েছে ৫ কোটি ৭০লক্ষ ২০হাজার টাকা এবং রাজস্ব ব্যয় ৫কোটি ৬০ লক্ষ ৫৫ হাজার টাকা। উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৫২ কোটি টাকা। বাজেটে সার্বিক উদ্বৃত্ত ধরা হয়েছে ৫৭লাখ ৩৫ হাজার ৮১ টাকা। বাজেটে প্রকল্প ও সরকার হইতে এডিপি মন্জুরী ৫২ কোটি টাকা। প্রারম্ভিক স্থিতি ৪৭ লক্ষ ৭০হাজার ৮১ টাকা।

বাজেট পেশ অনুষ্ঠানের শুরুতে পৌর মেয়র আমিনুল ইসলাম রাবেল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ১৫ আগস্টের শহীদদের, জাতীয় চার নেতা ও মহান স্বাধীনতা যুদ্ধে জীবন উৎসর্গকারী বীর শহীদ মুক্তিযুদ্ধা ও বীরঙ্গনা, পৌরসভার প্রয়াত প্রতিনিধিগণ এবং পৌর নাগরিকবৃন্দকে স্মরণ করেন।

পৌর মেয়র আমিনুল ইসলাম রাবেল বলেন, ঘোষিত বাজেট জনবান্ধব এবং পৌরবাসীর জন্য কল্যাণকর। এটি আমার ৫ম বাজেট। আমি মেয়র হওয়ার পর থেকেই পৌরসভাকে আধুনিক ও মডেল পৌরসভায় রূপান্তরিত করতে এবং নাগরিক সেবা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছি। পৌরসভাকে দৃষ্টিনন্দন, জলাবদ্ধতা নিরসন করে আধুনিক পৌরসভা গড়তে কাজ করে যাচ্ছি। আপনারা দেখছেন এবং জানেন আমি আমার কাউন্সিলরদের সাথে নিয়ে পৌরবাসীর সকল প্রকার নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতে ইতোমধ্যে ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন করা হয়েছে।

তিনি বলেন, ‘এ বাজেট সাধারণ মানুষের আস্থার প্রতিফলন হিসেবে কাজ করবে বলে আমি মনে করি।’

মেয়র বলেন, ‘পৌরসভায় বিভিন্ন এলাকায় পানির সমস্যা রয়েছে তা নিরসনের জন্য আমরা ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করার উদ্যোগ নিয়েছি। যার ভুমি অধিগ্রহণ শেষ হয়েছে। এর কাজ চলমান রয়েছে। আশাকরি এর বাস্তবায়নের পর পৌরবাসী এর সুফল ভোগ করবেন। এছাড়াও পৌরসভার যানজট নিরসনে ইতিমধ্যে অনেক কাজ বাস্তবায়ন করা হয়েছে। আরো নানাবিধ পদক্ষেপ হাতে নেওয়া হয়েছে।’

বাজেট অনুষ্ঠানে গোলাপগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র হেলালালুজ্জামান হেলালের সভাপতিত্বে ও শেখ মো. জিয়ার পরিচালনায় শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন পৌরসভার সহকারী প্রকৌশলী নাজমুল হক।

বক্তব্য রাখেন পৌর কাউন্সিলর এম ফজলুল আলম, রুহিন আহমদ খাঁন, জামেল আহমদ চৌধুরী, নজরুল ইসলাম, সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর সভাপতি ও গোলাপগঞ্জ প্রেসক্লাবের সভাপতি আব্দুল আহাদ, গোলাপগঞ্জ অনলাইন প্রেসক্লাবের সভাপতি এম আব্দুল জলিল, এনায়েত করিম খোকন, আয়লাফ আহমদ চৌধুরী।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পৌরসভার নির্বাহী প্রকৌশলী নিকুঞ্জ ব্যানার্জি, কাউন্সিলর জহির উদ্দিন সেলিম, জবান আলী, ফারুক আলী, জাহেদ আহমদ, সংরক্ষিত মহিলা কাউন্সিলর মনোয়ারা ফেরদৌস, শেফা বেগম, মেহেরুন বেগম সহ পৌরসভার কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

এছাড়াও বাজেট অনুষ্ঠানে পৌর কাউন্সিলর, সাংবাদিক, বিভিন্ন পেশার প্রতিনিধি, পৌরসভার নাগরিক বৃন্দ উপস্থিতি ছিলেন।