গোলাপগঞ্জে যক্ষা দিবসে র‌্যালি ও আলোচনা সভা

‘হ্যাঁ, আমরা যক্ষা নির্মূল করতে পারি’ এ প্রতিপ্রাদ্যকে সামনে রেখে সিলেটের গোলাপগঞ্জে যক্ষ্মা দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মার্চ) সকালে উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে এবং হীড বাংলাদেশ ও সীমান্তিক’র নতুন দিন প্রকল্পের সহযোগিতায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক পদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

পরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুদর্শন সেনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এইচআই ইনচার্জ নুরুল হকের পরিচালনায় সভায় উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এমওডিসি মাহমুদুল হক রিফাত, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টিসিএ বেবী রানী পাল, টিএলসিএ মালিহা বেগম, সাংবাদিক ফারহান মাসউদ আফসর, নার্স জাহানারা বেগম, পিআই বিশ্বজিৎ চক্রবর্তী, সীমান্তিক নতুন দিন প্রকল্পের টিম লিডার মোহাম্মদ আব্দুল হামিদ, উপজেলা সুপারভাইজার জাহিদুর রহমান লস্কর  সীমান্তিক’র কমিউনিটি মবিলাইজার অঞ্জলী রানী মালাকার।

সভায় বক্তারা বলেন, পরীক্ষায় যক্ষ্মা ধরা পড়লে নিয়মিত ওষুধ সেবন করলে যক্ষ্মা ভালো হয়। যক্ষ্মা রোগীকে চিহ্নিত করে সরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসার আওতায় এনে চিকিৎসা প্রদান করা হচ্ছে। সাধারণ মানুষকে ব্যাপকভাবে জানানো দরকার যে রোগ নির্ণয় করে বিনামূল্যে চিকিৎসার সুযোগ আছে এবং সুবিধাও রয়েছে। যাদের ঘরে যক্ষা রোগী আছে তাদের ঘরের অন্যান্য সদস্যদের রোগ প্রতিরোধে ওষুধ খেতে হবে।