গোলাপগঞ্জে ইটের ভাটায় যাচ্ছে ফসলি জমির মাটি

সিলেটের গোলাপগঞ্জে ব্রিক ফিল্ডের ইট বানাতে কাটা হচ্ছে ফসলি জমির মাটি। এতে যেমন জমির উর্বরতা হারাচ্ছে, তেমনি ক্ষতিগ্রস্ত হচ্ছে আশপাশের জমিও।

রোববার (৩ মার্চ) বিকেলে এসকেভেটর দিয়ে মাটি কাটা ও ট্রাক্টর দিয়ে মাটি পরিবহনের কয়েকটি ভিডিও ও ছবি প্রতিবেদকের কাছে পৌঁছান নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক যুবক।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার সদর ইউনিয়নের পাতিউরা তইপুর উত্তর গোয়াসপুর গ্রামে ‘মেসার্স রানাপিং ব্রিক ফিল্ডে’র ইট তৈরির জন্য দীর্ঘদিন ধরে এসকেভেটর দিয়ে ফসলি জমির মাটি কাটা হচ্ছে। দিনরাত ২৪ ঘন্টা প্রশাসনের চোখের সামনেই একটি চক্র ফসলি জমির মাটি কাটছে। একটি এসকেভেটরের সাহায্যে কাটা মাটি পরিবহনে ব্যবহৃত হচ্ছে ৪ টি ট্রাক্টর।

এতে করে ওই জমিগুলো যেমন উর্বরতা হারাচ্ছে তেমনি ধ্বংস হচ্ছে এসব ফসলি জমি। দেশের আইন অনুযায়ী ইটভাটার জন্য কৃষি জমি থেকে মাটি সংগ্রহ নিষিদ্ধ হলেও তার কোনো তোয়াক্কা করছে না বেশিরভাগ ইটভাটার মালিকরা।

এছাড়াও দিনরাত এসকেভেটরের বিকট শব্দে শিক্ষার্থীদের পড়াশোনায় ব্যাঘাত ঘটছে। দিন বা রাতে গাড়ির শব্দে স্থানীয়রা ঘুমাতে পারেন না। গাড়ির শব্দে সবচেয়ে বেশি সমস্যা হয় রোগী ও শিশুদের।

তথ্য পাঠানো যুবক বলেন, ‘দীর্ঘদিন ধরে ব্রিক ফিল্ডের মাটির জন্য ফসলি জমির মাটি কাটা হচ্ছে। স্থানীয় গরিব কিছু লোকদের হাত করে একটি চক্র মাটি কাটছে।’

এলাকাবাসীর দাবি, ‘প্রতিদিন প্রায় ৪টি ট্রাক্টর মাটি পরিবহন করে৷ একটি ভেকু মেশিন (এসকেভেটর) দিয়ে মাটি কাটা হয়। যে কারণে অন্য জমি গুলোও ক্ষতিগ্রস্ত হচ্ছে। দিনরাতে গাড়ির শব্দে স্থানীয়রা ঘুমাতে পারেন না।

এব্যাপারে গোলাপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী রাজিব মাহমুদ মিঠুন বলেন,’আমরা খবর পেয়েছি। অভিযান চালানো হবে।’