গোলাপগঞ্জের বাঘায় শতবর্ষী ঈদগাহে ঈদের জামাত আদায়

আজ পবিত্র ঈদুল ফিতর। মুসলিম উম্মাহের সবচেয়ে বড় উৎসব পালিত হচ্ছে দেশজুড়ে। পুরনো ঐতিহ্যের ধারায় এবারও গোলাপগঞ্জের দক্ষিণ বাঘা শাহ্পাড়া ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকাল ৮:৩০ ঘটিকার সময় অনুষ্ঠিত ঈদের জামাতে অংশ নেন এলাকার ধর্মপ্রাণ মুসল্লিরা। নামাজে ইমামতি করেন শাহ্পাড়া জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা আখতার হোসেন।

শাহ্পাড়ার প্রবীণ মুরব্বি আব্দুল মতিন শাহ্ বলেন, ‘ঈদের জামাত ঈদগাহে আদায় করা ইসলামের রীতি। সেই রীতিকে অনুসরণ করে বিগত বছরগুলোর মত এবারও ময়দানে ঈদের নামাজ আদায় করতে পেরে আমরা আনন্দিত। আশাকরি, আগামীতেও এখানে উৎসাহ উদ্দীপনা নিয়ে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।’

উঁচু টিলার চূড়ায় খোলা মাঠে ঈদগাহে নামাজ পড়তে পেরে এলাকার তরুণদের মধ্যেও উচ্ছাস দেখা গেছে।

নামাজ পড়তে আসা তরুণ মুসল্লি তারেক শাহ্ জানান, ‘ছোটবেলার স্মৃতিময় এই ঈদগাহে নামাজ আদায় করার জন্য মুখিয়ে থাকি। বিগত কয়েক বছর ঈদের দিনে বৃষ্টি হওয়ায় ব্যবস্থাপনা সত্ত্বেও এখানে জামাত পড়া যেত না। এবার রোদেলা সকালে উৎসবমুখর পরিবেশে নামাজ পড়তে পেরেছি।’

শাহ্পাড়া মসজিদ ও মোকাম (ঈদগাহ সংলগ্ন) কমিটির সাধারণ সম্পাদক আরিফুর রহমান শাহ্ বলেন, ‘এই ঈদগাহটি বাঘা ইউনিয়নের প্রাচীনতম একটি ঈদগাহ। এটার সংস্কার প্রয়োজন। এ লক্ষ্যে আমরা খুব দ্রুত কার্যকর পদক্ষেপ নেব। আশাকরি আগামী ঈদুল আজহার মধ্যে ঈদগাহটি মুসল্লিদের নামাজের জন্য উপযোগী করে গড়ে তোলা হবে। আমি এ ব্যাপারে সকলের সহযোগিতা কামনা করি।

উল্লেখ্য, হযরত শাহজালালের ৩৬০ আউলিয়ার অন্যতম হযরত শাহ্ ছেগা সলিমুল্লাহ’র বংশধরেরা দক্ষিণ বাঘা শাহ্পাড়ায় আনুমানিক পাঁচশত বছর থেকে বসবাস করে আসছেন। তারাই পাঁচ পীরের মোকাম ও ঈদগাহ রক্ষণাবেক্ষণ করে থাকেন।