গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব, অবস্থান বদলাতে পারে যুক্তরাষ্ট্র

ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধবিরতির প্রস্তাবের ওপর আজ মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভোটাভুটির হবার কথা রয়েছে। এবারের প্রস্তাবে যুক্তরাষ্ট্র তার অবস্থান পাল্টে ভোট দিতে পারে বলে জানিয়েছে কাতারভিত্তিকক সংবাদ মাধ্যম আলজাজিরা।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সংবাদমাধ্যমটি এক প্রতিবেদনে বলেছে, যুক্তরাষ্ট্র যুদ্ধবিরতি প্রস্তাবের পক্ষে না গেলেও অন্তত ভোট দান থেকে বিরত থাকতে পারে।

গতকাল সোমবার (১৮ ডিসেম্বর) এ ভোট হওয়ার কথা ছিল। সংযুক্ত আরব আমিরাতের উত্থাপিত এ প্রস্তাবে বলা ছিল, ‘গাজায় তাৎক্ষণিকভাবে সব হামলা বন্ধ করতে হবে, জিম্মিদের বিনা শর্তে মুক্তি দিতে হবে এবং গাজার সাধারণ মানুষের কাছে বিপুল ত্রাণ পৌঁছানোর ব্যবস্থা করতে হবে।’

তবে সোমবার ভোট স্থগিত করা হয়। মূলত যুক্তরাষ্ট্র যেন নতুন করে যুদ্ধবিরতির প্রস্তাবে ভেটো না দেয় সেজন্য নিরাপত্তা পরিষদের অন্যান্য দেশগুলোর কূটনীতিকরা মার্কিন কূটনীতিকদের সঙ্গে আলোচনায় বসেন।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, যুক্তরাষ্ট্র প্রস্তাবটির ভাষায় পরিবর্তন আনার দাবি জানিয়েছে। গাজায় হামলা বন্ধের বদলে ‘হামলা স্থগিত’ রাখার মতো শব্দ ব্যবহার করতে চাইছে তারা। আর এ বিষয়টি নিয়েই আলোচনা চলছে। যেন যুক্তরাষ্ট্র প্রস্তাবটির পক্ষে ভোট দেয়— পক্ষে না গেলেও অন্তত যেন ভোট দানে বিরত থাকে।

গত ৯ ডিসেম্বর গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব নিয়ে ভোটাভুটি হয়। কিন্তু সেটিতে সঙ্গে সঙ্গে ভেটো দেয় যুক্তরাষ্ট্র। এতে ইসরায়েল খুশি হলেও; বিশ্বের অন্যান্য দেশগুলো মার্কিনিদের নৈতিকতা নিয়ে প্রশ্ন তোলে। যুক্তরাষ্ট্রের সেই ভেটোর পর গাজায় বর্বরতা বৃদ্ধি করে দখলদার ইসরায়েলি সেনারা। তবে বিশ্বের অন্যান্য দেশগুলো যুদ্ধবিরতির পক্ষে সরব হওয়ার পর যুক্তরাষ্ট্রের অবস্থানে পরিবর্তন আসার সম্ভাবনা রয়েছে।