গণহত্যা দিবসে সম্মিলিত নাট্য পরিষদের আলোক প্রজ্বলন

১৯৭১ সালের ২৫শে মার্চের ভয়াল সেই কালরাত্রি আলোক প্রজ্বলন করে স্মরণ করলো সিলেটের সাংস্কৃতিক অঙ্গনের অন্যতম চালিকাশক্তি সম্মিলিত নাট্য পরিষদ সিলেট।

শনিবার (২৫ মার্চ) রাত ১০টা ২৫ মিনিট থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত মোমবাতি হাতে আলোক প্রজ্বলন করে সিলেট কেন্দ্রীয় শহিদমিনার প্রাঙ্গণে সিলেটের নাট্য ও সংস্কৃতিকর্মীরা দাঁড়িয়ে থাকেন। এসময় তাঁদের কণ্ঠে ছিলো গান। এরপর সাড়ে দশটা থেকে একমিনিট ব্ল্যাকআউট পালন করেন তারা।

সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের নবনির্বাচিত সভাপতি রজত কান্তি গুপ্ত এর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, পরিষদের প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন।

এসময় উপস্থিত ছিলেন, পরিচালক অনুপ কুমার দেব ও অর্ধেন্দু দাস। এছাড়াও উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আল আজাদ, বিশিষ্ট বাচিক শিল্পী মোকাদ্দেস বাবুল, পরিষদের প্রাক্তন সভাপতি নিরঞ্জন দে যাদু, প্রাক্তন সাধারণ সম্পাদক শামসুল বাসিত শেরো, বাপা সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, নাট্য পরিষদের নবনির্বাচিত সাধারণ সম্পাদক মোস্তাক আহমেদসহ কার্যকরী কমিটির নেতৃবৃন্দ ও সিলেটের বিভিন্ন নাট্য ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

বক্তারা ভয়াল কালরাত্রি স্মরণ করে বলেন, ইতিহাসের জগন্যতম গণহত্যা চালায় পাকিস্তানি বাহিনী, এই হত্যাযজ্ঞ পৃথিবীর ইতিহাসে নেই।

তারা বলেন, গণহত্যার সকল গণকবর ও মুক্তিযুদ্ধের সকল স্মৃতি সংরক্ষণ করা সরকার তথা সকলের দায়িত্ব। তারা গণহত্যায় শহিদদের শ্রদ্ধায় স্মরণ করেন।