গণসমাবেশে হঠাৎ অসুস্থ হয়ে ফের বক্তব্যে মির্জা ফখরুল

খুলনায় অনুষ্ঠিত বিভাগীয় গণসমাবেশে বক্তৃতাকালে হঠাৎ অসুস্থ পড়েন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার (২২ অক্টোবর) বিকেলে মহানগরীর সোনালী ব্যাংক চত্বরে আয়োজিত গণসমাবেশে বক্তব্য দেওয়ার সময় অসুস্থবোধ করলে তিনি বসে পড়েন। তবে পরক্ষণেই এ অবস্থা কাটিয়ে ওঠেন তিনি।

জানা গেছে, বিকেল সোয়া ৪টার দিকে বিএনপি মহাসচিব বক্তৃতা শুরু করেন। বক্তব্যের ১২ মিনিট পর তিনি অসুস্থবোধ করেন। এ সময় তিনি বলেন, আমি একটু বসি তারপর আবার কথা বলবো। বসার পরক্ষণেই তিনি আবার উঠে দাঁড়িয়ে বক্তব্য শুরু করেন।

এরপর বক্তব্যের ১৩ মিনিট ৮ সেকেন্ডে মাইকে তিনি বলেন, আমি একটু অসুস্থবোধ করছি। আপনারা যদি অনুমতি দেন আমি একটু বসে কথা বলি। এরপর তিনি বসে বক্তব্য দেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এই সরকারকে বলছি আপনারা অবিলম্বে পদত্যাগ করুন। আপনারা জনগণের ম্যান্ডেড নিয়ে আসেন নাই। সংসদ বিলুপ্ত করুন। সংসদ বিলুপ্ত করে আপনারা নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার দিন। কারণ এই দেশে আপনাদের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু হতে পারে না। আর সেই কারণে নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া আর কোনো ব্যবস্থা এদেশের জনগণ মেনে নেবে না। কেন, এটা মানতে চান না কেন? কারণ তারা জানে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দিলে আওয়ামী লীগের কোনো চিহ্ন থাকবে না, ১০টা আসনও পাবে না।

তিনি আরও বলেন, চট্টগ্রাম ও ময়মনসিংহে বাধা দেওয়ার চেষ্টা করেছে। পারেনি লক্ষ মানুষ উপস্থিত হয়েছে। আর আজকে সীমাহীন বাধা দিয়েছে। আমি পুলিশ প্রশাসনকে বলতে চাই আপনাদেরকে ফোন করলে বলেন- না সব ঠিক আছে। আজকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান সাহেব বলছেন- আমরা তো বিএনপির সমাবেশে বাধা দেই না। বরং সহযোগাতা করি। কোন সহযোগিতা করেছেন, স্টেশনে নামার সঙ্গে সঙ্গে আমাদের ছেলেদের গ্রেপ্তার করেছেন। আপনাদের চোখের সামনে আমাদের ছেলেদেরকে কুপিয়েছে। বরং আপনারা খেয়াঘাটে, লঞ্চঘাটে সবখানে আমাদের ছেলেদের গ্রেপ্তার করেছেন। এর পাশাপাশি তারা যাতে সমাবেশে যোগ দিতে না পারে সেই ব্যবস্থা করেছেন। তার পরও তারা পারেনি। বিশ্বাস করি তারা পারবে না।

মির্জা ফখরুল বলেন, ‘অবিলম্বে আপনারা মামলা প্রত্যাহার করুন। নিরাপদে চলে যান, তা না হলে এই জনগণ অভ্যুত্থানের মধ্য দিয়ে আপনাদেরকে পরাজিত করবে।’

উল্লেখ্য, খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি, নির্বাচনকালীন সরকার, জ্বালানিসহ নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি, পুলিশের গুলিতে নেতাকর্মী হত্যা, হামলা ও মিথ্যা মামলার প্রতিবাদে দেশের বিভাগীয় শহরগুলোতে গণসমাবেশের অংশ হিসেবে খুলনায় বিএনপি এ বিভাগীয় সমাবেশের আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।