খেলা বাদ দিয়ে ‘ঘুরতে গিয়ে’ নিষিদ্ধ দুই খেলোয়াড়

বার্মিংহাম কমনওয়েলথ গেমসে টেবিল টেনিসে দ্বৈত আয়োজনে বাংলাদেশের হয়ে অংশ নেওয়ার কথা ছিল দুই খেলোয়াড় সোনাম সুলতানা ও সাদিয়া রহমানের। কিন্তু ৫ আগস্ট ইংল্যান্ডের বিপক্ষে খেলায় অংশ না নিয়ে লন্ডনে ঘুরে বেড়িয়েছেন তারা। তাদের অনুপস্থিতিতে নিয়ম অনুসারে ওয়াকওভার পায় ইংল্যান্ড। খেলা বাদ দিয়ে ঘুরার অভিযোগে ওই দুই খেলোয়াড়কে নিষিদ্ধ করেছে বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশন।

শনিবার (২৭ আগস্ট) ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়। সেখানেই কমনওয়েলথ গেমসে অংশ নেওয়া দুই নারী টেবিল টেনিস খেলোয়াড়কে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে তিন বছর ও ঘরোয়াতে দুই বছর নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশনের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বলেছেন, ৫ আগস্ট আমাদের দ্বৈত আয়োজনে খেলা ছিল। সেদিন তারা দুজন না খেলে গেমস ভিলেজের বাইরে ছিল। এ কারণে ম্যাচটি ওয়াকওভার হয়েছে। এতে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের সম্মানহানি হয়েছে। এ জন্য কার্যনির্বাহী কমিটির সর্বসম্মতিক্রমে ওই দুই খেলোয়াড়কে আন্তর্জাতিক ও ঘরোয়া পর্যায়ে নিষিদ্ধ করার সিদ্ধান্ত হয়েছে।

এদিকে অভিযোগের বিষয় অস্বীকার করে সোনাম বলেন, আমরা গেমস ভিলেজেই ছিলাম। অন্য কোথাও ঘুরতে যাইনি। ভিলেজে থাকার সব প্রমাণ আমাদের কাছে আছে। তারপরও কেন ফেডারেশন এমন সিদ্ধান্ত নিয়েছে, জানি না। তা ছাড়া এমন সিদ্ধান্তের ব্যাপারে কোনো চিঠিও পাইনি। তবে চিঠি পেলে সেটার জবাব দিতে প্রস্তুত আছি।

এবারের কমনওয়েলথ গেমসে টেবিল টেনিসে ভালো করেছে বাংলাদেশ। পুরুষ দলগত বিভাগে বাংলাদেশ কোয়ার্টার ফাইনালে ওঠে প্রথমবার। নারী খেলোয়াড়েরাও জয় পেয়েছিল এককে।