খেলাধুলা শৃঙ্খলা ও মর্যাদাবোধে উদ্দীপ্ত করে : বিভাগীয় কমিশনার

সিলেটের বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) ড. মুহাম্মদ মোশাররফ হোসেন বলেছেন, খেলাধুলা শিক্ষার্থীদের শৃঙ্খলা ও মর্যাদাবোধ উদ্দীপ্ত করে। প্রতিযোগিতায় জয়-পরাজয় মেনে নেওয়ার মাধ্যমে উন্নত মানসিকতা তৈরি হয়। শারীরিক, মানসিক এবং সামাজিক বিকাশে খেলাধুলা ও শারীরিক শিক্ষার বিকল্প নেই।

তিনি বলেন, মানুষের মধ্যে দেশপ্রেম জাগরণের একটি অন্যতম মাধ্যম হচ্ছে খেলাধুলা ও শারীরিক শিক্ষা। শিক্ষা প্রতিষ্ঠানের প্রাত্যহিক সমাবেশে শিক্ষার্থীদের মধ্যে দেশপ্রেম ও নৈতিকতা জাগ্রত করে। শিক্ষার্থীদের নিয়মিত খেলাধুলার সঙ্গে সম্পৃক্ত করে শারীরিক, মানসিক ও সামাজিক সুস্থতার ব্যবস্থা করতে হবে।

রোববার (১২ ফেব্রুয়ারি) সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের মাঠে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী এবং সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলাদেশ গড়তে তারই সুযোগ্য মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যে বই বিতরণ সহ অসহায় শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে যাচ্ছেন। তাছাড়াও মেগা প্রকল্পের বাস্তবায়ন করছেন।

সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এ.এস.এম কাসেম এর সভাপতিত্বে ও সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের সিনিয়র শিক্ষক কোহেলী রায়ের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা সিলেট অঞ্চলের আঞ্চলিক উপ-পরিচালক জাহাঙ্গীর কবীর আহাম্মদ, সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রধান শিক্ষক মমতাজ বেগম।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, প্রাক্তন প্রধান শিক্ষক সুজাতা সুপ্তা, নুরুন্নাহার চৌধুরী, কামরুন নাহার বেগম, জৈন্তাপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের সাহানা জাফরিন রোজী, শ্রীমঙ্গল সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাজমা বেগম, বার্ষিক ক্রীড়া উদযাপন পর্ষদের সম্পাদক আফতাব হোসেন চৌধুরী।

বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় সহযোগিতা করেন অত্র বিদ্যালয়ের শিক্ষক ইসতিয়াক আহমদ, শিক্ষার্থী তানজিমা খালিন স্নেহা, অনন্যা সিকদার অথৈ প্রমুখ।