খালেকদাদ সাহিত্য পুরস্কার পাচ্ছেন ধ্রুব এষ

খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার পাচ্ছেন চিত্রশিল্পী ও সাহিত্যিক ধ্রুব এষ এবং কথাসাহিত্যিক পাপড়ি রহমান।

নেত্রকোনায় ২৬তম বসন্তকালীন সাহিত্য উৎসবে এই পুরস্কার প্রদান করা হবে। নেত্রকোনা সাহিত্য সমাজের সাধারণ সম্পাদক সাইফুল্লাহ এমরান এ তথ্য জানান।

সংগঠনটি ১৯৯৭ সাল থেকে প্রতিবছর পহেলা ফাল্গুনে বরেণ্য লেখক, কবি, সাহিত্যিককে এ পুরস্কার দিয়ে আসছে।

ধ্রুব এষ প্রচ্ছদ শিল্পী ছাড়াও কবিতা, শিশুসাহিত্য ও গল্পে বিশেষ খ্যাতি অর্জন করেছেন। সুপারি পাতার গাড়ি, সূর্য মামার বাচ্চাদের গল্প, ঠিক দুক্কুরবেলা, ভূতপুর, রাফখাতা তার উল্লেখযোগ্য শিশুসাহিত্য। আর কথাসাহিত্যিক পাপড়ি রহমানের অষ্টরম্ভা, ধূলিচিত্রিত দৃশ্যাবলি, পোড়া নদীর স্বপ্নপূরণ, বয়ন, পালাটিয়া উল্লেখযোগ্য গ্রন্থ।

জানা গেছে, বসন্তকালীন সাহিত্য উৎসবে এর আগে ২৭ কবি-সাহিত্যিককে খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার দেওয়া হয়েছে। পুরস্কৃতরা হলেন— যতীন সরকার, আনিসুজ্জামান, কবীর চৌধুরী, হুমায়ূন আহমেদ, নির্মলেন্দু গুণ, রাহাত খান, হেলাল হাফিজ, রফিক আজাদ, বুলবন ওসমান, মহাদেব সাহা, জাফর ইকবাল, নাসরিন জাহান, আবু হাসান শাহরিয়ার, সেলিনা হোসেন, সেলিম আল দীন, আলতাফ হোসাইন, আনিসুল হক, জাকির তালুকদার, মোহাম্মদ রফিক, মোহাম্মদ নুরুল হক, আসাদ চৌধুরী, সৈয়দ মঞ্জুরুল ইসলাম, খালেদ মতিন (মরণোত্তর), রফিকউল্লাহ খান, মারুফুল ইসলাম, কামাল চৌধুরী, শামসুজ্জামান খান (মরণোত্তর) ও শামীম রেজা।