খালি পেটে বরই খেলে সমস্যা হতে পারে : মির্জা আব্বাস

ইফতারে খেজুর প্রসঙ্গে শিল্পমন্ত্রীর দেয়া বক্তব্য নিয়ে সমালোচনা যেনো থামছেই না। যদিও শিল্পমন্ত্রী এমন বক্তব্য প্রসঙ্গে বলেছেন তার বক্তব্য বিকৃতভাবে গণমাধ্যমে এসেছে, তারপরও বিতর্ক চলছেই। এবার শিল্পমন্ত্রী নুরুল মজিদ হুমায়ুনের বক্তব্যের প্রতিক্রিয়া জানিয়েছেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

তিনি বলেছেন, একজন মন্ত্রী বলেন, বড়ই দিয়ে ইফতার করেন। সেই মন্ত্রীর বোধহয় অভিজ্ঞতা নাই যে, খালি পেটে বরই খেলে কত মারাত্মক সমস্যা হতে পারে।

সোমবার (১১ মার্চ) দুপুরে ঢাকার শাহজানপুরের নিজ বাসায় সংবাদ সম্মেললে তিনি এসব কথা বলেন।

মির্জা আব্বাস বলেন, এই কারণে উনারা (মন্ত্রী) খেজুর, আঙুর, বিভিন্ন দামি ফল-ফ্রুট দিয়ে ইফতার করে থাকেন। জনগণের জন্য বলতে হবে বড়ই খেতে হবে, জনগণের জন্য বেগুনির (বেগুন দিয়ে তৈরি) বদলে পেঁপেনি (পেঁপে দিয়ে তৈরি) খেতে হবে, জনগণের জন্য এসব ওদের জন্য না।

তবে রবিবার ঢাকায় এক অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেছেনন, তারা পাগল হয়ে গেছে। আমি খেজুরের পরিবর্তে বলিনি, মাইন্ড ইট; আমি বলেছি খেজুরের সঙ্গে, খেজুরের সঙ্গে ইফতারের প্লেটটা আমাদের দেশীয় ফল দিয়ে সাজান।

মির্জা আব্বাস বলেন, আমি আওয়ামী লীগের শাসনামলে কোনো একটা সময় পাইনি যে, এই দেশের লোক স্বস্তিতে রমজান পালন করেছে। তিনি বলেন, আমি দেখলাম পত্রিকায় খবরটি এসেছে, গাজায় নারকীয় হত্যাকাণ্ড হয়েছে, সেই গাজায়ও ঈদের মত রমজান মাস শুরু করেছে। আমাদের দেশে সেই অবস্থা নাই। আমি যখন তারাবির নামাজ পড়তে যাব, দেখবেন বিদ্যুৎ নাই, হঠাৎ করে অন্ধকার হয়ে গেছে। বাজারে যাব কিছু কিনতে যাব, দেখব কিনতে কিনতে টাকা নাই, শেষ হয়ে গেছে।