প্রফেসর মাহমুদুর রহমান এক আলোকবর্তিকা : ড. জহিরুল হক

মেট্রোপলিটন ইউনিভার্সিটির প্রাক্তন ট্রেজারার প্রফেসর খন্দকার মাহমুদুর রহমানের ২য় মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে দোয়া মাহফিল ও শোকসভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (০৭ জুন) দুপুরে দোয়া মাহফিল শেষে ইউনিভার্সিটির কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয় শোকসভা।

এতে প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক বলেন, ‘প্রফেসর খন্দকার মাহমুদুর রহমান আমাদের কাছে এক আলোকবর্তিকার নাম। তিনি একাধারে সুলেখক, মনস্বী অধ্যাপক ও একজন বিবেকবান মানুষ ছিলেন। তিনি ছিলেন কোমল হৃদয়ের এক ব্যক্তিত্ব। শিক্ষার্থীদের মধ্যে গবেষণা ও নেতৃত্বের উন্নয়নে তিনি নিরলস কাজ করে করেছেন।’

তিনি বলেন, ‘ট্রেজারার, রেজিস্ট্রার, ভারপ্রাপ্ত উপাচার্য নানা ভূমিকায় মেট্রোপলিটন ইউনিভার্সিটির প্রতিষ্ঠা ও বিকাশে প্রফেসর খন্দকার মাহমুদুর রহমানের অনন্য অবদান রয়েছে। আমরা তাঁর আদর্শকে ধারণ করে এগিয়ে যাব। অদূর ভবিষ্যতে আমাদের মেট্রোপলিটন ইউনিভার্সিটি জ্ঞানচর্চার অন্যতম কেন্দ্র হিসেবে আত্মপ্রকাশ করবে।’

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মিহির কান্তি চৌধুরীর সঞ্চালনায় এবং ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন এবং আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মো. তাহের বিল্লাল খলিফার সভাপতিত্বে অনুষ্ঠিত শোকসভার শুরুতেই মরহুমের রুহের মাগফেরাত কামনা করে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

শোকসভায় আরও বক্তব্য রাখেন, বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মো. নজরুল হক চৌধুরী, ছাত্রকল্যাণ উপদেষ্টা ও আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর চৌধুরী এম. মোকাম্মেল ওয়াহিদ, আইকিউএসির অতিরিক্ত পরিচালক (ইটিএল) ড. রমা ইসলাম, অর্থনীতি বিভাগের প্রধান প্রফেসর ড. মোহাম্মদ জামাল উদ্দিন, ব্যবসা প্রশাসন বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক মো. মাসুদ রানা, আইন ও বিচার বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক গাজী সাইফুল হাসান, পরীক্ষা নিয়ন্ত্রক খন্দকার মকসুদ আহমেদ প্রমুখ।

শোকসভায় উপস্থিত ছিলেন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক মো. মাহফুজুল হাসান, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রোনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান সহকারী অধ্যাপক কাজী অহিদুজ্জামান, ব্যবসা প্রশাসন বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক দেবাশীষ রায়, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত প্রধান সহকারী অধ্যাপক নওশাদ আহমেদ চৌধুরী, ইউনিভার্সিটির ইমাম মো. ইসমাইল হোসেন, ভাইস চ্যান্সেলর মহোদয়ের পিএস মো. আল আমিন প্রমুখ।