ক্ষেপণাস্ত্র হামলায় বিদ্যুৎ বিচ্ছিন্ন ইউক্রেনের রাজধানী

রাশিয়ার চালানো নতুন ক্ষেপণাস্ত্র হামলায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে ইউক্রেনের রাজধানী কিয়েভ। বৃহস্পতিবার (৯ জানুয়ারি) নতুন করে ইউক্রেনের জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুড়ে রুশ বাহিনী। ইউক্রেনীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, কিয়েভে অন্তত দু’টি বড় বিস্ফোরণের শব্দ শোনা যায়।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, কিয়েভের মেয়র ভিতালি ক্লিচকো নিশ্চিত করেছেন, রাশিয়ার হামলায় রাজধানীর প্রায় ৪০ শতাংশ বাড়ি-ঘর বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে।

বর্তমানে কিয়েভের তাপমাত্রা মাত্র ৪ ডিগ্রি সেলসিয়াসের ঘরে রয়েছে। আর এমন সময় বিদ্যুৎ চলে যাওয়ায় সাধারণ মানুষের দুর্ভোগ বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

কিয়েভ ছাড়াও হামলা হয়েছে কৃষ্ণ সাগরীয় বন্দর অঞ্চল ওডিসা এবং দ্বিতীয় বৃহৎ শহর খারকিভে। এ দুটি অঞ্চলেও বিদ্যুৎ কেন্দ্র লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। এছাড়া যুদ্ধের সম্মুখভাগ থেকে দূরের শহরগুলোতেও বৃহস্পতিবার হামলার ঘটনা ঘটেছে।

রাশিয়ার নতুন হামলায় জাপোরিঝিয়ার পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ইউক্রেনের জাতীয় গ্রিড থেকে আবারও বিচ্ছিন্ন হয়ে গেছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

ইউক্রেনের বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা এনারহোয়াতোম বৃহস্পতিবার এ ব্যাপারে বলেছে, ‘আজ, দখলকৃত জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সঙ্গে সংযোগকারী ইউক্রেনের বিদ্যুৎ ব্যবস্থার সর্বশেষ লাইনটি বিচ্ছিন্ন হয়ে গেছে। কেন্দ্রটি আরও ১০ দিন সচল থাকার জ্বালানি রয়েছে।’

এর আগে গত বছরের আগস্টে ইউক্রেনের জাতীয় গ্রিড থেকে জাপোরিঝিয়া বিদ্যুৎ কেন্দ্রটি প্রথমবারের মতো বিচ্ছিন্ন হয়ে যায়। সেই সংযোগ ঠিক করতে পরবর্তীতে দুই সপ্তাহ সময় লাগে।

এদিকে বৃহস্পতিবারের হামলায় ইউক্রেনের পূর্বাঞ্চল লভিভে চারজন নিহত হয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। এছাড়া রাজধানী কিয়েভেও হতাহতের ঘটনা ঘটেছে।