ক্রমাগত শেখার ইচ্ছা থেকেই সাফল্য আসে: ভিসি ড. জহিরুল হক

মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক বলেছেন, ‘শিক্ষা কেবল সাফল্যের পথ নয়; এটি আত্ম-আবিষ্কার এবং আত্মপ্রত্যয়ী হিসেবে গড়ে তোলার একটি যাত্রা। জ্ঞানের সাধনা ও ক্রমাগত শেখার ইচ্ছা থেকেই সাফল্য আসে। চতুর্থ শিল্প বিপ্লবের যুগের শিক্ষার্থীদের মধ্যে এই বোধ সদা জাগ্রত থাকতে হবে।’

বৃহস্পতিবার (১৩ জুলাই) সিলেটের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান স্কলার্সহোম এর বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতা-২০২৩ এর পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্কলার্সহোমের শাহী ঈদগাহ ক্যাম্পাসের অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যক্ষ কর্ণেল মুনির আহমেদ কাদেরী (অব.)। প্রতিষ্ঠানের ইংরেজি বিভাগের প্রভাষক কামরুল হকের সঞ্চালনায় পুরস্কার বিতরণ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মীনাক্ষী সাহা। এ সময় উপাধ্যক্ষ আশরাফ হোসেন চৌধুরীসহ শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

স্কলার্সহোমের শিক্ষার্থী সপ্তর্ষি সাহা লস্কর ও সাদিয়া বেগম রামিসার সঞ্চলানায় অনুষ্ঠানের শুরুতেই ছিল ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা। মনোমুগ্ধকর সুর ও সংগীতসহ কবিতা আবৃত্তি ও অন্যান্য পরিবেশনাও ছিল উপভোগ্য। শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্ত ও উৎসাহী অংশগ্রহণের মাধ্যমে সৃজনশীলতা এবং প্রতিভার পরিচয় দিয়ে দর্শকদের বিমোহিত করেছিল। শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশ ও সিলেটের ঐতিহ্য তুলে ধরা হয়।

অনুষ্ঠানে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক আরও বলেন, ‘স্কলার্সহোম একটি স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান, যা সিলেট তথা বাংলাদেশে মানসম্পন্ন শিক্ষাদানে নিবেদিত। আমি লক্ষ্য করেছি প্রতিষ্ঠানটি অ্যাকাডেমিক উৎকর্ষ ও সামগ্রিক উন্নয়নের ওপর দৃষ্টি নিবদ্ধ করে শিক্ষার্থীদের সহানুভূতিশীল, আত্মবিশ্বাসী এবং বিশ্বব্যাপী দায়িত্বশীল ব্যক্তি হয়ে উঠতে ক্ষমতায়ন করছে।’