কুলাউড়ায় পূজা নিয়ে সংঘর্ষে কিশোর নিহত

মৌলভীবাজরের কুলাউড়ায় পূজা করা নিয়ে বিবাদে প্রতিপক্ষের হামলায় আহত কিশোর সুরঞ্জিত বিশ্বাস (১৬) বুধবার (৮ জুন) রাতে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন।

বৃহস্পতিবার (৯ জুন) সকালে ময়নাতদন্ত শেষে তার মরদেহ বাড়িতে নিয়ে যাওয়া হয়। নিহত সুরঞ্জিত উপজেলার ব্রাহ্মণবাজার ইউনিয়নের শ্রীপুর এলাকার সুধাংশু বিশ্বাসের ছেলে।

এ ঘটনায় ১০ জনকে আসামি করে মামলা দায়ের করেছেন সুরঞ্জিতের পিতা সুধাংশু বিশ্বাস। মামলার পর ঘটনার সাথে জড়িত নান্টু বিশ্বাস নামের একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

জানা যায়, মঙ্গলবার (৭ জুন) দুপুরে উপজেলার ব্রাহ্মণবাজারের শ্রীপুর এলাকায় কালি মন্দিরে শীতলা পূজার আয়োজন করেন স্থানীয় বাসিন্দা সুধাংশু বিশ্বাস, শ্যাম লাল বিশ্বাসসহ ১০/১২ জন। বিষয়টি মেনে নেননি স্থানীয় হিন্দু সম্প্রদায়ের পঞ্চায়েতের লোকজন। পূজা চলাকালীন সময়ে পঞ্চায়েতের পক্ষের ওই এলাকার মৃত যদু বিশ্বাসের ছেলে নান্টু বিশ্বাস, মৃত রমেশ বিশ্বাসের ছেলে রসেন্দ্র বিশ্বাস, রসেন্দ্র বিশ্বাসের ছেলে রনজিত বিশ্বাসসহ প্রায় ১৫/১৬ জনের একটি দল পূজা বন্ধ করার নির্দেশ দেন।

এ সময় সুধাংশু বিশ্বাসরা পূজা বন্ধ না করায় তাদের ওপর ইট-পাটকেল ও লাঠিসোঁটা নিয়ে হামলা চালায় প্রতিপক্ষ। এতে দুইপক্ষের মধ্যে সংঘর্ষে সুরঞ্জিত, তার পিতা সুধাংশু, শ্যাম লাল বিশ্বাস ও মিন্টু বিশ্বাসসহ ৬ জন আহত হন।

আহতদের দ্রুত উদ্ধার করে কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে সুরঞ্জিতের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় কর্তব্যরত চিকিৎসক তাকে সিলেটে প্রেরণ করেন। পরে বুধবার রাতে সুরঞ্জিতের মৃত্যু হয়।

এ ব্যাপারে কুলাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বিনয় ভূষন রায় বলেন, সংঘর্ষের ঘটনায় নিহতের পিতা থানায় মামলা দায়ের করলে বৃহস্পতিবার পুলিশ অভিযান চালিয়ে ঘটনার সাথে জড়িত নান্টু বিশ্বাস নামের একজনকে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তারকৃত আসামিকে দুপুরে আদালতে প্রেরণ করা হয়েছে।