কুলাউড়ার ৩৪ চা-বাগানে শ্রমিকদের কর্মবিরতি

চা শ্রমিকদের মজুরি বাড়ানোর দাবিতে মৌলভীবাজারের কুলাউড়ার লংলা ভ্যালির ৩৪টিসহ বাংলাদেশের চা-বাগানগুলোতে মঙ্গলবার (৯ আগস্ট) সকালে দুই ঘণ্টা কর্মবিরতি পালিত হয়েছে।

জানা গেছে, প্রথম ৩ দিন সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত কর্মবিরতি পালন করা হবে। এরপর আরও ৩ দিন অর্ধদিবস কর্মবিরতি চলবে। এর মধ্যে দাবি না মানলে মহাসড়ক অবরোধ করার ঘোষণা দিয়েছেন শ্রমিকরা।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) নিপেন পাল বলেন, বর্তমান দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে চা শ্রমিকরা দিশেহারা হয়ে পড়েছে। প্রতিদিন ১২০ টাকা মজুরি দিয়ে সংসার চলে না। চাল, ডাল, মসলা কিনতে গিয়ে মাছ কেনার টাকা থাকে না, ছেলে-মেয়েদের পড়াশোনার টাকা জোগাড় করতে অনেক কষ্ট করতে হয়। বাগান মালিকদের সঙ্গে দ্বিপক্ষ চুক্তি অনুযায়ী মজুরি বাড়ানোর কথা থাকলেও মালিকরা নানা টালবাহানা করে মজুরি বাড়াচ্ছেন না।

তিনি বলেন, আমরা গত ১৯ মাস ধরে তাদের সঙ্গে মজুরি বাড়ানোর জন্য আলোচনা করতে চাইলেও তারা (মালিক পক্ষ) আলোচনায় বসতে রাজি হননি। গত ৩ আগস্ট বাংলাদেশের চা-বাগান মালিকদের সংগঠন বাংলাদেশ চা সংসদের কাছে মজুরি বাড়ানোর আবেদন দিয়েছি। যদি ১০ তারিখের ভেতরে মজুরি বাড়ানো না হয়, তাহলে আমরা বৃহত্তর আন্দোলনে যাবো। প্রয়োজনে বাগানে কর্মবিরতি করে বিভিন্ন মহাসড়কে আমরা অবস্থান নেব।