কুনো ব্যাঙ যেভাবে ভূমিকম্পের আগাম সংকেত দেয়

কুনো ব্যাঙ বুফোনিডি প্রজাতির। ভারত ও বাংলাদেশ ছাড়াও দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার অনেক দেশে এ প্রজাতির ব্যাঙ দেখা যায়। এরা মূলত পোকামাকড় খেয়ে বেঁচে থাকে। শরীরে আচিলের মত ছোট ছোট অনেক দাগের ফলে এদের সহজে চেনা যায়।

অনেকই আবার কুনো ব্যাঙকে আপদ মনে করে তাড়িয়ে দেন, অথচ এই ব্যাঙই আমাদের বিপদের আভাস সবার আগে দেয়। জানলে অবাক হবেন; এই কুনো ব্যাঙ ভূমিকম্পের আভাস দিতে পারে।

ভূমিকম্পের আগাম সংকেত:

কুনো ব্যাঙ মূলত ভূমিকম্পের পূর্বাভাস দেওয়ার ক্ষমতা রাখে। ভূমিকম্প হওয়ার অন্তত এক সপ্তাহ আগে এরা আগাম সংকেত পায়। যুক্তরাজ্যের ওপেন ইউনিভার্সিটির প্রাণীবিদ ড. রাসেল গ্রান্ট ইতালির একটি লেকে কুনো ব্যাঙ নিয়ে গবেষণা করে এ বিষয়টি আবিষ্কার করেছেন।

তিনি গবেষণা শুরু করার ২৯ দিনের মাথায় ওই লেক এলাকায় ৬.৩ মাত্রায় ভূমিকম্প হয়। পরে তিনি তথ্য পর্যালোচনা করে দেখেন ভূমিকম্পের ঠিক ছয় থেকে সাত দিন আগে কুনো ব্যাঙগুলো অস্বাভাবিক আচরণ শুরু করে। এছাড়া পাঁচ দিনের মাথায় তারা নিজেদের আবাস ছেড়ে বেড়িয়ে যায়। এরপর তিন দিনের মাথায় সেই জায়গা ছেড়ে কুনো ব্যাঙগুলো অন্য জায়গায় চলে যেতে থাকে। ব্যাঙগুলো ঘর ছাড়ার তিন দিনের মাথায় ওই এলাকায় প্রবল ভূমিকম্প হয়।

কুনো ব্যাঙ কীভাবে আগাম সংকেত পায় পায় এ নিয়ে বিজ্ঞানীরা আরও বিস্তর গবেষণা চালিয়ে যেতে চান।

সূত্র: কলকাতা২৪