কানাইঘাটে হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টারে অভিযান, জরিমানা

স্বাস্থ্য অধিদপ্তরের জারি করা ১০ দফা নির্দেশনা পালন নিশ্চিত করতে সারাদেশের মত সিলেটের কানাইঘাট উপজেলায় বেসরকারি ডায়াগনস্টিক সেন্টার, ক্লিনিক ও হাসপাতালে অভিযান শুরু করেছে প্রশাসন।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) সিলেট জেলা সিভিল সার্জনের নির্দেশে স্বাস্থ্য অধিদপ্তরের জারিকরা ১০ দফা নির্দেশনা পালনের লক্ষ্যে উপজেলা সহকারি কমশনার (ভূমি) ও ১ম শ্রেণির ম্যাজিষ্ট্রেট ফয়সাল আহমেদ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইউএইচএফপিও ডাঃ সুবল চন্দ্র বর্মনের নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

অভিযানে পৌর শহরে অবস্থিত মা-মনি হাসপাতাল এন্ড ডায়াগনষ্টিক সেন্টার, হলি হেলথ্ হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টার, দি আজাদ ডায়াগনস্টিক সেন্টার ও এ্যাপোলো ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালানো হয়। এ সময় এসব প্রতিষ্ঠানের নিবন্ধন, কর্তব্যরত চিকিৎসক ও প্যাথলজি টেকনেশিয়ানদের কাগজপত্র যাছাই-বাছাই করা হয়। কিছু অনিয়ম ধরা পড়ায় দু’টি ডায়াগনস্টিক সেন্টারকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৪ ও ৪৫ ধারায় ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইউএইচএফপিও ডাঃ সুবল চন্দ্র বর্মন বলেন, অভিযানে গিয়ে তারা বিভিন্ন ধরনের অনিয়মের প্রমাণ পেয়েছেন। অনিয়মের কারণে দু’টি প্রতিষ্ঠানকে জরিমান করা হয়েছে এবং দু’টি প্রতিষ্ঠানকে প্রাথমিক পর্যায়ে সতর্ক করা হয়েছে। পাশাপাশি স্বাস্থ্য অধিদপ্তরের জারি করা নির্দেশনা আবশ্যিকভাবে মেনে চলারও নির্দেশ দেয়া হয়। এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

এসময় আরও উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ তনয় কুমার বর্ধন, থানার এস.আই দেবাশীষ সূত্রধর।