কানাইঘাটে ভোটার উপস্থিতি কম, জাল ভোটের চেষ্টায় কয়েকজন আটক

বন্যা পরিস্থিতির মধ্যেও আজ সিলেটের কানাইঘাট উপজেলা পরিষদের নির্বাচন চলছে। উপজেলার ৯টি ইউনিয়ন ও পৌরসভার বিস্তীর্ণ এলাকায় বন্যার পানি বিরাজ করায় এবং অধিকাংশ গ্রামীণ রাস্তা-ঘাট তলিয়ে যাওয়ার ভোট কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি তুলনামূলকভাবে কম লক্ষ্য করা গেছে।

সকালে বৃষ্টি না হলেও ১১টার দিকে মুষলধারে বৃষ্টি হওয়ায় কেন্দ্রে ভোটার উপস্থিতি কম ছিল। তবে দুপুর ১২টা থেকে বৃষ্টি থেমে যাওয়ায় কেন্দ্রে ভোটারদের উপস্থিতি কিছুটা বেড়েছে।

তবে উপজেলার সাতবাঁক ইউনিয়নের জুলাই সরকারি প্রাথমিক বিদ্যালয়, জুলাই আদর্শ উচ্চ বিদ্যালয় সহ আরো বেশ কয়েকটি ভোট কেন্দ্রে বেলা বাড়ার সাথে সাথে ব্যাপক হারে জাল ভোট প্রদান করা হচ্ছে বলে অভিযোগ ভোটারদের। এছাড়া বিভিন্ন ভোট কেন্দ্রে অপ্রাপ্ত বয়স্কদের লাইনে দাঁড়িয়ে ভোট দিতে দেখা গেছে।

জাল ভোট প্রদানের চেষ্টা কালে জুলাই সরকারি প্রাথমিক বিদ্যালয় ও জুলাই আদর্শ উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্র থেকে ৪ জন সহ আরো কয়েকজনকে আটক করা হয়েছে বলে সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসাররা জানিয়েছেন।

এসব কেন্দ্রে জাল ভোট কেন্দ্রে প্রভাব বিস্তারের খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারি রিটার্নিং কর্মকর্তা ফারজানা নাসরিন ভোটকেন্দ্র দুটি পরিদর্শন করে চেয়ারম্যান প্রার্থীর এজেন্টদের সতর্ক করে দেন। জাল ভোটের অভিযোগ প্রমাণিত হলে সংশ্লিষ্ট প্রার্থীর বিরুদ্ধে নির্বাচনী বিধিমালা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন তিনি।

এছাড়াও বেলা বাড়ার সাথে সাথে বিভিন্ন ভোট কেন্দ্র থেকে স্থানীয় ভোটাররা গণমাধ্যম কর্মীদের জানান, ব্যাপক হারে জাল ভোট এবং কেন্দ্রে প্রভাব বিস্তারের চেষ্টা করা হচ্ছে। তবে নির্বাচনের দায়িত্বে থাকা আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য ও সরকারি কর্মকর্তা জানিয়েছেন, প্রতিটি ভোট কেন্দ্রে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কেউ কেন্দ্র দখল করে বিশৃঙ্খলা পরিস্থিতির সৃষ্টি করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

কানাইঘাট উপজেলা পরিষদের নির্বাচন ৮১টি ভোট কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে। মোট ভোটার ২ লক্ষ ১৮ হাজার ৯০৯। নির্বাচনে চেয়ারম্যান পদে ৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।