কানাইঘাটে বন্যা দুর্গত এলাকা পরিদর্শনে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান

সিলেটের কানাইঘাট উপজেলার বন্যা দুর্গত এলাকা পরিদর্শন করেছেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী। শুক্রবার (২১ জুন) কাল ১০টায় রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান কানাইঘাট উপজেলার বন্যা দুর্গত ১নং লক্ষীপ্রসাদ পূর্ব ইউনিয়ন, ৪নং সাতবাঁক ইউনিয়ন ও পৌরসভার বিভিন্ন বন্যা কবলিত এলাকা নৌকা নিয়ে পরিদর্শন করেন।

এ সময় তিনি পানিবন্দি মানুষের দুঃখ, দুর্দশা দেখে তাদেরকে শান্তনা প্রদান করেন। বিশেষ করে পানিবন্দী এলাকার লোকজন বিশুদ্ধ পানি ব্যবহার করতে পারেন এজন্য রেডক্রিসেন্টের পক্ষ থেকে পানি বিশুদ্ধকরণের মেশিন, যন্ত্রপাতি ও উপকরন প্রদান সহ রেডক্রিসেন্টের পক্ষ থেকে কয়েক’শ পানিবন্দী পরিবারের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ করেন।

বন্যা কবলিত এলাকা পরিদর্শন কালে রেডক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী সিলেট অঞ্চলের বন্যা কবলিত এলাকার মানুষের পাশে দাঁড়ানো সহ ক্ষয়ক্ষতি পর্যালোচনা করার জন্য বন্যা কবলিত এলাকাগুলো পরিদর্শন করেন। কানাইঘাট উপজেলার বন্যা কবলিত কয়েকটি গ্রামের মানুষের দুঃখ, দুর্দশা তিনি নিজে স্বচক্ষে দেখেন এবং তাদেরকে রেড-ক্রিসেন্টের পক্ষ থেকে শান্তনা প্রদান করেন। বন্যায় ব্যাপকহারে ক্ষতিগ্রস্ত বাড়ি-ঘর নির্মাণে রেড-ক্রিসেন্টের পক্ষ থেকে অর্থ সহায়তা প্রদান এবং বানবাসী মানুষের জন্য রেড-ক্রিসেন্টের সবধরনের মানবিক কার্যক্রম কানাইঘাটে পরিচালনা করা হবে বলে জানান।

পরে তিনি কানাইঘাট ও জকিগঞ্জ উপজেলার জনপ্রতিনিধিদের নিয়ে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির কার্যনির্বাহী পরিষদের সদস্য কানাইঘাট উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান আলহাজ মস্তাক আহমদ পলাশের গ্রামের বাড়িতে মতবিনিময় করেন।

মতবিনিময় কালে জনপ্রতিনিধিরা দু’দফা বন্যায় কানাইঘাট ও জকিগঞ্জ উপজেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি তুলে ধরে বন্যায় ক্ষতিগ্রস্ত শত শত বাড়ি-ঘর পুনবার্সনে রেডক্রিসেন্টের পক্ষ থেকে সহযোগিতার হাত প্রসারিত করার আহবান জানান।

বন্যা কবলিত পরিদর্শনকালে তার সাথে উপস্থিত ছিলেন- আইএফআরসি’র বাংলাদেশ কান্ট্রি ডেলিগেশন মি. আলবার্টো বোকানেগ্রা, ডিজাস্টার রেসপন্স বিভাগের বিভাগীয় পরিচালক মো. মিজানুর রহমান, বাংলাদেশ রেড-ক্রিসেন্ট সোসাইটির কার্যনির্বাহী সদস্য কানাইঘাট উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান আলহাজ¦ মস্তাক আহমদ পলাশ, জকিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান লোকমান উদ্দিন চৌধুরী, সিলেট জেলা রেডক্রিসেন্ট সোসাইটির সাধারণ সম্পাদক জামিল আহমদ, জেলা রেডক্রিসেন্টের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ এবং কানাইঘাট ও জকিগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যাবৃন্দ।