কানাইঘাটে থানা ও বিজিবি ক্যাম্পে হামলা, লুটপাটঃ নিরাপত্তায় সেনাসদস্য

শেখ হাসিনার পতনের পর দেশের বিভিন্ন জায়গায় বিজয় উল্লাস যেমন হয়েছে তেমনি হয়েছে সরকারি বিভিন্ন স্থাপনায় ভাঙচুর ও অগ্নিসংযোগ। এরই জের ধরে সিলেটের কানাইঘাট উপজেলায় থানা ও বিজিবি ক্যাম্পে হামলা করেছে  দুর্বৃত্তরা। মঙ্গলবার (৬ আগস্ট) ভিন্ন ভিন্ন সময়ে এ ঘটনা ঘটে।

জানা যায়, মঙ্গলবার রাত সাড়ে ৯টায় পুলিশের উপস্থিতি কম ছিল। এ সুযোগে থানায় প্রবেশ করে হামলা করে দুর্বৃত্তরা। এসময় বেশ কয়েকটি মটর সাইকেল ও মামলায় আটক ও জব্দকৃত বিভিন্ন প্রকার যানবাহনসহ মালামাল লুট করে নিয়ে যায় দুর্বৃত্তরা। বিষয়টি নিশ্চিত করেছেন কানাইঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর হোসেন সরদার।

এ সময় উপস্থিত জনসাধারণ দুর্বৃত্তদের প্রতিরোধ করেন। খবর পেয়ে টহলরত সেনাবাহিনীর সদস্যরা থানার নিরাপত্তা জোরদার করেন এবং থানার আশপাশে থাকা লোকজনদের সরিয়ে দেন।

কানাইঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন সরদার বলেন, ‘থানা থেকে পুলিশের বেশ কিছু মোটর-সাইকেল ও জব্দকৃত যানবাহন দুষ্কৃতিকারীরা নিয়ে গেছে। তবে সঠিকভাবে কতটি যানবাহন লুট করা হয়েছে তার সঠিক তথ্য এখনও জানা যায়নি।এখন টহলরত সেনাবাহিনীর সদস্যরা থানার নিরাপত্তায় আছেন।’

একইদিন সীমান্তবর্তী কানাইঘাট-সুরইঘাট বিজিবি ক্যাম্পে বিকেলে ২/৩ শ’ দুষ্কৃতিকারী বিজিবি ক্যাম্পে হামলা চালিয়ে সেখানে থাকা জব্দকৃত ভারতীয় চিনিসহ অন্যান্য মালামাল এবং ব্যবহৃত জিনিসপত্র লুট করে নিয়ে যায়। খবর পেয়ে সেনাবাহিনীর একদল সদস্য সেখানে গেলে দুর্বৃত্তরা পালিয়ে যায়।

বিষয়টি নিশ্চিত করে ক্যাম্পের দায়িত্বপ্রাপ্ত কোম্পানী কমান্ডার বলেন, ‘হঠাৎ করে দুষ্কৃতিকারী ও চোরাকারবারীরা ক্যাম্পে প্রবেশ করে মালামাল লুট করে নিয়ে যায়। তবে বর্তমানে বিজিবি ক্যাম্পের কার্যক্রম স্বাভাবিক অবস্থায় আছে।’

স্থানীয় সূত্রে জানা যায়, বিজিবি ক্যাম্প থেকে লুট হওয়া বিজিবি সদস্যদের ব্যবহৃত কিছু মালামাল ইতিমধ্যে স্থানীয় বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক নেতাকর্মী ও সচেতন মহল উদ্ধার করে ফেরত দিয়েছেন। লুট হয়ে যাওয়া বাকি মালামাল উদ্ধারের চেষ্টা করে যাচ্ছেন তারা।