কানাইঘাটে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মতবিনিময়

“নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ” এ প্রতিপাদ্য সামনে রেখে সিলেটের কানাইঘাটে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ উদযাপন উপলক্ষে স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ সফিকুল ইসলাম ভূঁইয়া।

সোমবার (২৪ জুলাই) দুপুর ১টায় উপজেলা মৎস্য দপ্তরের কর্মকর্তার কার্যালয়ে মত বিনিময়কালে উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ সফিকুল ইসলাম ভূঁইয়া জাতীয় মৎস্য সপ্তাহের অনুষ্ঠানমালা তুলে ধরে বলেন ২৪-৩০ জুলাই পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন করা হবে।

এ উপলক্ষে বিশেষ করে সপ্তাহের প্রথম দিন গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময় এবং মৎস্য সপ্তাহের প্রচার-প্রচারণার জন্য উপজেলাব্যাপী মাইকিং করা হচ্ছে।

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে ২৫ জুলাই সকাল সাড়ে ১০ টায় বর্নাঢ্য র‌্যালী, ঐদিন সকাল ১১টায় মাছের পোনা অবমুক্তকরণ, সাড়ে ১১টায় উদ্বোধনী অনুষ্ঠান, আলোচনাসভা, পুরস্কার বিতরণ, বিকেল ২টায় মৎস্য সেক্টেরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন।

২৬ জুলাই সকাল ১১টায় প্রান্তিক পর্যায়ের মৎস্যচাষী ও মৎসজীবিদের সাথে মতবিনিময়, ২৭জুলাই উপজেলার গুরুত্বপূর্ণ এলাকায় মৎস্য চাষীদের মাছচাষ বিষয়ক বিশেষ পরামর্শ প্রদান, পুকুর জলাশয়ের পানির ভৌত-রাসায়িনক পরীক্ষা, ২৮ জুলাই দুপুর ১২টায় মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামান্যচিত্র প্রদর্শন, ২৯ জুলাই সকাল ১১টায় সুফলভোগীদের প্রশিক্ষণ/ বিভিন্ন উপকরণ বিতরণ, ৩০ জুলাই সকাল ১১টায় জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩ মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে মৎস্য সপ্তাহ সমাপ্ত হবে বলে জানান মৎস্য কর্মকর্তা।

মতবিনিময়কালে উপস্থিত ছিলেন কানাইঘাট প্রেসক্লাবের সভাপতি নিজাম উদ্দিন, সহ সভাপতি শাহীন আহমদ, সাধারণ সম্পাদক মাহবুবুর রশিদ, সহ সম্পাদক মুমিন রশিদ, কোষাধ্যক্ষ আমিনুল ইসলাম, দপ্তর সম্পাদক সুজন চন্দ অনুপ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক জয়নাল আবেদীন, মৎস্য অফিসের ক্ষেত্র সহকারী বিদ্যুৎ চন্দ্র সরকার সহ অফিসের অন্যান্য কর্মকর্তারা।

মতবিনিময়কালে স্থানীয় সাংবাদিকরা উপজেলার বিভিন্ন হাওড়, জলাশয়ে দেশীয় মাছের বংশবিস্তারের লক্ষ্যে কারেন্ট জালের অপ-ব্যবহার বন্ধ খাল-বিলে অবৈধ খাটিবাঁধ অপসারন সহ মৎস্য খামারের সংখ্যা বৃদ্ধি করার লক্ষ্যে মৎস্য অফিসের তৎপরতা আরো বাড়ানোর উপর গুরুত্ব দেন এবং জাতীয় মৎস্য সপ্তাহের সকল আয়োজনে সাংবাদিকরা সর্বাত্মক ভাবে সহযোগিতা করবেন বলে আশ্বস্ত করেন।