কানাইঘাটে আমরি বেড়িবাঁধে ভাঙনের স্থানে ব্রিজের দাবি

কানাইঘাট উপজেলার লক্ষীপ্রসাদ পশ্চিম ইউনিয়নের সুরইঘাট সড়ক হতে আমরি ব্রিজ পর্যন্ত মাটির রাস্তার ভাঙনকবলিত স্থানে বেড়িবাঁধ না দিয়ে ব্রিজ বা কালভার্ট নির্মাণে দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী।

বুধবার (১১ জানুয়ারি) দুপুর ১২টায় সুরইঘাট হতে আমরি ব্রিজ পর্যন্ত মাটির রাস্তায় জড়ো হয়ে এলাকার বিপুলসংখ্যক লোকজন মাটির বাঁধ নির্মাণের পরিবর্তে ব্রিজ ও কালভার্ট স্থাপন করে বানবাসী এলাকার মানুষের স্থায়ী মুক্তি এবং শত শত একর জমি কৃষি চাষের আওতায় আনার দাবিতে এ মানববন্ধন করেন।

লক্ষীপ্রসাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাও. জামাল উদ্দিনসহ বিভিন্ন এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও জনপ্রতিনিধির পাশাপাশি সর্বস্তরের লোকজন অংশগ্রহণ করেন।

মানববন্ধনে তারা বলেন, সুরইঘাট সড়ক হতে আমরি ব্রিজ পর্যন্ত মাটির রাস্তা কয়েকবার নির্মাণের পর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও আমরি খাল, হুরমা খাল, খাপরাং খাল, চারুখাল, ডুংরাখাল এবং সুরই নদীর পানি বর্ষা মৌসুমে বিশাল এলাকা জুড়ে প্লাবিত হয়ে এলাকার কয়েক হাজার ফসলি জমিসহ অনেকের বাড়িঘর বন্যার পানিতে তলিয়ে গিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। প্রবল স্রোতের কারণে মাটির সড়কের বিভিন্ন স্থানে বড় বড় ভাঙন দেখা দেয়। এ অবস্থায় এলাকার সর্বস্তরের লোকজন দীর্ঘদিন থেকে ফসলি জমি রক্ষাসহ পানি নিষ্কাসনের জন্য উক্ত মাটির সড়কের কয়েকটি স্থানে ছোট বড় কালভার্ট ও ব্রিজ নির্মাণের দাবি জানিয়ে আসছেন। কিন্তু পানি উন্নয়ন বোর্ড জনপ্রতিনিধিসহ এলাকাবাসীর দাবী উপেক্ষা করে বন্যায় ভাঙনের স্থানে প্রতি বছর সরকারের লক্ষ লক্ষ টাকা ব্যয় করে মাটির বাঁধ দিয়ে আসছে। এতে বর্ষা মৌসুমে তা ভেঙে গিয়ে সরকারের লক্ষ লক্ষ টাকা ক্ষতিসাধিত হচ্ছে।

এসময় বক্তারা, মাটির বাঁধ না দিয়ে ভাঙনকবলিত স্থানে কালভার্ট ও ব্রিজ নির্মাণের জন্য পানি উন্নয়ন বোর্ড সহ সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে দাবি জানান।

মানববন্ধনে বক্তব্য রাখেন, লক্ষীপ্রসাদ পশ্চিম ইউপি চেয়ারম্যান মাও. জামাল উদ্দিন, ইউপি সদস্য নজরুল ইসলাম, ফয়েজ আহমদ, সাবেক ইউপি সদস্য কামাল উদ্দিন, এলাকার বিশিষ্ট মুরব্বী আব্দুল খালিক মোস্তফা, বাহার উদ্দিন, নুরুল আম্বিয়া, নুরুল আমিন, মামুন রশিদ, মাও. হারুন রশিদ, কিন্টারগার্টেন শিক্ষক রুবেল আহমদ, রুহুল আমিন।