কাতার বিশ্বকাপ শেষ পগবার

তার খেলার সম্ভাবনা নিয়ে ইতিবাচক সংবাদ আগেও ছিল না। শেষ পর্যন্ত কাতার বিশ্বকাপ থেকে ছিটকেই গেছেন ফরাসি মিডফিল্ডার পল পগবা।

হাঁটুর সার্জারির পর বেঁধে দেওয়া সময়ে সুস্থ হয়ে উঠতে পারেননি। তাই সোমবার তার এজেন্ট জানিয়ে দিয়েছেন, কাতারে ফ্রান্সের হয়ে পগবার খেলা হচ্ছে না।

পগবা সেপ্টেম্বরে চোটগ্রস্ত হাঁটুর অপারেশন করিয়েছেন। নতুন করে চিকিৎসকদের পরীক্ষা-নিরীক্ষার পর জানা গেছে, জুভেন্টাসে কিংবা জাতীয় দলে ১৮ ডিসেম্বরের আগে তার ফেরার সম্ভাবনা নেই।

পগবার এজেন্ট রাফায়েল পিমেন্তা বলেছেন, ‘পরীক্ষা-নিরীক্ষার পর অত্যন্ত দুঃখের সঙ্গে আপনাদের জানাতে হচ্ছে, পগবার সুস্থ হতে আরও সময় প্রয়োজন। তাই এখন আর জুভেন্টাস স্কোয়াড বা বিশ্বকাপে তার ফেরার সম্ভাবনা নেই।’

ফ্রান্স এরই মধ্যে এনগোলো কন্তেকে হারিয়েছে। হ্যামস্ট্রিংয়ের অপারেশনে চেলসি মিডফিল্ডার ছিটকে গেছেন ৪ মাসের জন্য। তার পর পগবাও ছিটকে যাওয়ায় বর্তমান চ্যাম্পিয়নদের জন্য তা বড় ধাক্কার। কারণ, ২০১৮ বিশ্বকাপ জয়ের পেছনে পগবার প্রভাব বিস্তারি অবদান কম নয়। ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৪-২ গোলে জেতা ম্যাচটায় একটি গোল করেছিলেন।

আসন্ন কাতার বিশ্বকাপে গ্রুপ ডি-তে জায়গা হয়েছে ফ্রান্সের। ২২ নভেম্বর তারা বিশ্বকাপ মিশন শুরু করবে। প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।