কাতার বিশ্বকাপে প্রাইজমানি কত জেনে নিন

আর মাত্র ৯ দিন পরেই কাতারে শুরু হবে ফিফা বিশ্বকাপ। এই আসরকে সামনে রেখে ইতোমধ্যেই শুরু হয়েছে উন্মাদনাও। ২০ নভেম্বর স্বাগতিক কাতার ও ইকুয়েডর ম্যাচ দিয়ে শুরু হবে এবারের আসর। এই টুর্নামেন্টের মোট প্রাইজমানি হিসেবে থাকছে ৩ হাজার কোটি টাকা।

ফুটবল ইতিহাসের সবচেয়ে খরুচে বিশ্বকাপ হতে যাচ্ছে এবারের আসর। এই টুর্নামেন্ট সব দর্শকের আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে। এই আসরে খেলা দলগুলো প্রাইজমানি হিসেবে বাংলাদেশি টাকায় তিন হাজার কোটি টাকা পাবে।

বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বাদ পড়া ১৬ দলের কেউ পাবে না কোনো আর্থিক পুরস্কার। তাদেরকে ফিরতে হবে খালি হাতে।

দ্বিতীয় রাউন্ডে পা দিতে পারলেই জুটবে আর্থিক পুরস্কার। দ্বিতীয় রাউন্ড থেকে বাদ পড়া দলগুলো প্রত্যেকে পাবে ১১.৭ মিলিয়ন ইউরো করে। যা বাংলাদেশি টাকায় ১২৪ কোটি ৪৬ লাখ টাকা।

কোয়ার্টার ফাইনালে উঠা দলগুলো পাবে নিশ্চিত করেই পাবে ১৫.৪ মিলিয়ন ইউরো। যা কিনা বাংলাদেশি মুদ্রায় ১৬৩ কোটি ৮২ লাখ টাকা।

সেমিফাইনালে বাদ পড়লে দল দুটির সামনে সুযোগ থাকে তৃতীয় ও চতুর্থ হওয়ার। এই লড়াইয়ে হারা দল পাবে ২৪০ কোটি। আর জয়ী দল পাবে ২৬০ কোটি টাকা।

ফিফা বিশ্বকাপের শিরোপাজয়ী দল পাবে ৩৮ মিলিয়ন ইউরো। বাংলাদেশি মুদ্রায় তার পরিমাণ ৪০৪ কোটি ২৪ লাখ টাকা। আর রানার্স আপ দল পাবে ২৯০ কোটি টাকা।