কলম্বিয়ায় ভূমিধসে শিশুসহ নিহত ১৪

লম্বিয়ায় ভারী বৃষ্টিপাতের জেরে সৃষ্ট ভূমিধস কমপক্ষে ১৪ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে বেশ কয়েকজন শিশুও রয়েছে। এই ঘটনায় আরও অনেকে নিখোঁজ রয়েছেন।

বুধবার (১৯ জুলাই) সংবাদমাধ্যম বিবিসি এবং আল জাজিরার প্রতিবেদনে এমন তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, কলম্বিয়ার মধ্যাঞ্চলীয় কুন্দিনামার্কা প্রদেশের রাজধানী বোগোটার দক্ষিণ-পূর্বে অবস্থিত কুয়েটামে পৌরসভায় স্থানীয় সময় গত সোমবার গভীর রাতে ভূমিধসের এই ঘটনা ঘটে। এছাড়া এই এলাকায় নদীর পানির স্তর বৃদ্ধির জেরে সৃষ্ট কাদার স্রোতে বহু বাড়িঘর ভেসে গেছে।

বিবিসি বলছে, এই ঘটনায় নিখোঁজ হওয়া অন্তত ১২ জন লোককে খুঁজছেন উদ্ধারকর্মীরা। এছাড়া ভিলাভিসেনসিও শহরের সাথে বোগোটা শহরের সংযোগকারী একটি সেতুও ধ্বংস হয়ে গেছে। নিহতদের মধ্যে তিনজন শিশু এবং তাদের বয়স ১২, ১০ ও ৬ বছর বলে উদ্ধারকর্মীরা জানিয়েছেন।

সংবাদপত্র এল টিমপোর খবরে বলা হয়েছে, নিহত ১২ বছর বয়সী ওই শিশু তার মায়ের সাথে কাদার স্রোতে ভেসে গেছে। কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো এই ঘটনায় টুইটারে শোক প্রকাশ করেছেন।

উল্লেখ্য, কলম্বিয়ার বর্ষা মৌসুম সাধারণত জুন থেকে নভেম্বর মাস পর্যন্ত চলে। এই বর্ষা মৌসুমেই প্রতি বছর অসংখ্য মানুষ প্রাণ হারিয়ে থাকেন। এর আগে ২০২২ সালে বর্ষাকালে বন্যার কারণে দক্ষিণ আমেরিকার এই দেশটিতে প্রায় ৩০০ জন নিহত হয়েছিলেন।

সিলেট ভয়েস/এএইচএম