কলকাতায় ভালোবাসায় সিক্ত শাওন-সুবর্ণা দম্পতি

কবি শাওন পান্থের নতুন কাব্যগ্রন্থ ‘নীল নির্জনে’ ও বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রকাশিত ‘আজ তোমার সুবর্ণজয়ন্তী মেয়ে’ গ্রন্থ দুটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৬ জুলাই) বিকেল ৫টায় ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার জোড়াসাঁকোয় রবীন্দ্রনাথের স্মৃতিবিজড়িত ঠাকুরবাড়ি রথীন্দ্র মঞ্চে এ প্রকাশনা উৎসব শুরু হয়। মধ্য কলকাতা সাংস্কৃতিক প্রাঙ্গণ এ বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানমালায় ছিল রবীন্দ্রভারতী সোসাইটির শিল্পীদের সমবেত উদ্বোধনী সংগীত পরিবেশন, ‘নীল নির্জনে’ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন, শাওন পান্থ ও সুবর্ণা রহমানের সংবর্ধনা এবং সবশেষে আবৃত্তি ও সংগীতানুষ্ঠান। ভারতীয় শিল্পীদের পাশাপাশি সংগীত পরিবেশনায় অংশ নেন বাংলাদেশ থেকে আগত শিল্পী সুবর্ণা রহমান। অনুষ্ঠানের সঙ্গীত পরিচালনায় ছিলেন শ্রীমতি শিপ্রা বসু।

রবীন্দ্রভারতী সোসাইটির শিল্পীদের সমবেত সংগীত পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। বিশিষ্ট শিল্পী সৌমিত্র বন্দোপাধ্যায়ের সার্বিক পরিচালনায় কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. সুজিত কুমার বসু। অতিথি হিসেবে বক্তব্য দেন কবি সৈয়দ হাসমত জালাল, কবি সত্যকাম বাগচি, কবি বরুণ চক্রবর্তী, কবি অলোক ব্যানার্জি এবং বাংলাদেশ ইসলামিক বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন ড. সরওয়ার মুর্শেদ রতন।

প্রধান অতিথি ড. সুজিত বসু বলেন, রবীন্দ্রনাথের স্মৃতিবিজড়িত এই জোড়াসাঁকোয় শাওন পান্থের কাব্যগ্রন্থ দু’টির প্রকাশনা উৎসব অত্যন্ত তাৎপর্যপূর্ণ। শাওন পান্থ বাংলাদেশের কবি। কিন্তু তাঁর লেখা শুধু বাংলাদেশের মধ্যেই সীমাবদ্ধ নেই, আন্তর্জাতিক পরিমণ্ডলেও সাড়া জাগিয়েছে। শাওন পান্থ তাই বাঙালির কবি।

শাওন পান্থ তাঁর বক্তব্যে বলেন, এই চমৎকার নান্দনিক আয়োজনের জন্য কলকাতার মানুষের কাছে আমরা চিরঋণী হয়ে রইলাম। কলকাতার মানুষের ভালোবাসার কথা ভুলবো না কোনোদিন।

‘নীল নির্জনে’ ও ‘আজ তোমার সুবর্ণজয়ন্তী মেয়ে’ গ্রন্থ দুটির প্রচ্ছদ করেছেন শিল্পী অনিমেষ শর্মা।