কর অব্যাহতি পেল গ্রামীণ ব্যাংক ও আস সুন্নাহ ফাউন্ডেশন

আয়কর থেকে অব্যাহতি সুবিধা চার বছর পর ফিরে পেল অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক।

২০২৯ সাল পর্যন্ত করমুক্তির এ সুবিধা পাচ্ছে শায়খ আহমাদুল্লাহ প্রতিষ্ঠিত অলাভজনক ধর্মীয় দাতব্য সংস্থা আস সুন্নাহ ফাউন্ডেশনও।

গত বৃহস্পতিবার গ্রামীণ ব্যাংককে কর অব্যাহতি সুবিধা দিয়ে প্রজ্ঞাপন প্রকাশ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআর চেয়ারম্যান মো. আবদুর রহমান খান সাক্ষরিত এ প্রজ্ঞাপনে বলা হয়েছে এ সুবিধা ২০২৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বলবৎ থাকবে।

গেজেট আকারে প্রকাশিত প্রজ্ঞাপনে বলা হয়, ২০২৩ সালের আয়কর আইনের ৭৬-এর উপধারা (৫) এবং (৬)-এর বিধানাবলি পরিপালন সাপেক্ষে গ্রামীণ ব্যাংকের অর্জিত সব আয়কে আয়কর থেকে অব্যাহতি দেওয়া হলো। এই প্রজ্ঞাপন অবিলম্বে কার্যকর হবে।

এছাড়াও পৃথক একটি প্রজ্ঞাপনে নিয়মিত আয়কর রিটার্ন জমা দেয়ার শর্তে আস সুন্নাহ ফাউন্ডেশনর দানকৃত সকল অর্থের উপর কর অব্যাহতির সুবিধা দেয়া হয়েছে।

১৯৮৩ সালে সামরিক অধ্যাদেশের মাধ্যমে প্রতিষ্ঠার পর থেকে গ্রামীণ ব্যাংক কর অব্যাহতি সুবিধা পাচ্ছিল। ২০২১ সালের ১ জানুয়ারি থেকে এই সুবিধা বন্ধ করে দেয় তৎকালীন আওয়ামী লীগ সরকার।

প্রতিষ্ঠা থেকে শুরু করে থেকে দীর্ঘ ২৮ বছর গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন অধ্যাপক মুহাম্মদ ইউনূস।

অন্যদিকে, সাম্প্রতিক বন্যার সময় ২০১৭ সালে প্রতিষ্ঠিত আস-সুন্নাহ ফাউন্ডেশনের ত্রাণ তৎপরতা বেশ আলোচিত হয়। ফাউন্ডেশনটি বাংলাদেশভিত্তিক একটি অলাভজনক ধর্মীয় দাতব্য সংস্থা, যারা শিক্ষা ও মানবকল্যাণসহ বিভিন্ন সেবামূলক কার্যক্রম পরিচালনা করে।