কমলগঞ্জে শব্দকর সম্প্রদায়ের ধামাইল উৎসব

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মুন্সীবাজার নারায়ণক্ষেত্র গ্রামে অনগ্রসর জনগোষ্ঠী শব্দকর সম্প্রদায়ের ঐতিহ্যবাহী ধামাইল উৎসব অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৫ জানুয়ারি) বিকেল ৫টায় মণিপুরি ললিতকলা একাডেমির আয়োজনে অনুষ্ঠিত ধামাইল উৎসবে বিভিন্ন এলাকা থেকে ৭টি দল অংশগ্রহণ করে। ধামাইল উৎসব দেখতে দূর-দূরান্ত থেকে আসা নারী-পুরুষের উপচে পড়া ভিড় ছিল।

মণিপুরি ললিতকলা একাডেমির উপ-পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) ও কমলগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিনের সভাপতিত্বে এবং মণিপুরি ললিতকলা একাডেমির গবেষণা কর্মকর্তা প্রভাস চন্দ্র সিনহার সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক চিফ হুইপ, অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি।

শব্দকর সম্প্রদায়ের ঐতিহ্য ধামাইল উৎসব প্রথমবার মুন্সীবাজার ইউনিয়নে আয়োজন করায় আয়োজক কর্তৃপক্ষ ও শব্দকর সম্প্রদায়কে ধন্যবাদ জানিয়ে এরকম আয়োজন ভবিষ্যতেও চলমান রাখার দাবি করেন মুন্সীবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাহিদ আহমেদ তরফদার।

লেখক-গবেষক আহমেদ সিরাজ বলেন, এদেশের অনগ্রসর জনগোষ্ঠী শব্দকর সম্প্রদায়কে সরকারের সকল উন্নয়ন ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে অগ্রাধিকার ভিত্তিতে যুক্ত করা সময়ের দাবি।

উল্লেখ্য, মণিপুরি ললিতকলা একাডেমির উদ্যোগে এটি শব্দকর সম্প্রদায়কে নিয়ে প্রথম কোনো আয়োজন।