কমলগঞ্জে মূল্য তালিকা থেকে দ্বিগুণ দামে পণ্য বিক্রি

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মাধবপুর লেকের ব্যবসায়ীরা মোড়কে লেখা মূল্য তালিকা থেকে দ্বিগুণ দামে পণ্য বিক্রি করছেন বলে অভিযোগ উঠেছে, নিরুপায় হয়ে আগত পর্যটকরা বাধ্য হয়ে, অতিরিক্ত টাকা দিয়ে পণ্য সামগ্রী ক্রয় করছেন।

সরেজমিন গিয়ে দেখা যায়, দোকানী রিনা আক্তার এর দোকান থেকে একটি আইসক্রিম ক্রয় করা হয়। আইসক্রিমের মোড়কে (এমআরপি) ২৫ টাকা লেখা থাকলেও নেওয়া হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, যা ভোক্তা অধিকার আইনে নিষিদ্ধ। অতিরিক্ত মূল্য রাখার প্রতিবাদ করলে ক্রেতাকে শুনতে হয় অশালীন ও উচ্চবাক্য, অনেকটা নিরুপায় ও বাধ্য হয়ে আগত পর্যটক অতিরিক্ত দামে আইসক্রিমসহ পণ্যসামগ্রী ক্রয় করছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক গাড়ি চালক জানান, আমরা গাড়ি দিয়ে পর্যটক নিয়ে আসি তাদের কাছ থেকেও বাড়তি টাকা নেওয়া হয়।

তিনি আরো জানান, ঐ দোকানের মালিক রিনা আক্তার উনার স্বামী রাসেল মিয়ার শ্রীমঙ্গলে দুটি দোকান সহ মাধবপুর লেকে একটি দোকান রয়েছে, সবকটি দোকানে অতিরিক্ত টাকা রাখা হয়।

স্থানীয় এক চা শ্রমিক অভিযোগ করে বলেন, মাধবপুর লেকে স্থানীয় চা শ্রমিকদের দোকান না দিয়ে ন্যাশনাল টি কোম্পানি (NTC) এক লক্ষ টাকা সিকিউরিটি ও আট হাজার টাকা মাসিক ভাড়ার ভিত্তিতে বাহিরের মানুষকে দেওয়া হয়েছে, আমরা চা শ্রমিকরা অধিকার থেকে বঞ্চিত হয়েছে।

এ বিষয়ে ন্যাশনাল টি কোম্পানি লিমিটেড এর মাধবপুর চা বাগানের ব্যবস্থাপকের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করলে মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়।

ট্যুরিস্ট পুলিশ শ্রীমঙ্গল জোন এর ইনচার্জ সাবের রেজা আহম্মদ বলেন- অতিরিক্ত টাকা আদায় করার বিষয়টি জানা নেই, তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আল-আমিন জানান, মূল্য তালিকা থেকে অতিরিক্ত টাকা নেওয়া বেআইনি, দ্রুত মাধবপুর লেকের বিষয়টি দেখবেন বলে জানান।