কমলগঞ্জে মনিপুরী ‘নিঙোল চাকৌবা’ উৎসব উদযাপন

মৌলভীবাজারের কমলগঞ্জে নানা আয়োজনে মনিপুরী ‘নিঙোল চাকৌবা’ উৎসব অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকাল ১১টায় কমলগঞ্জ উপজেলার তেতইগাঁও মণিপুরী কালচারেল কমপ্লেক্সে পেট্রিওটিক রাইটার্স ফোরাম, মণিপুর এবং মণিপুরী ইয়ুথস বাংলাদেশের যৌথ আয়োজনে ‘নিঙোল চাকৌবা’ উৎসবে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভারতের মনিপুর রাজ্যের খাদ্য ও জনস্বাস্থ্য বিভাগের মন্ত্রী লৈশাংথেম সুচিন্দ্র মৈতৈ।

প্রধান অতিথির বক্তব্যে লৈশাংথেম সুচিন্দ্র মৈতৈ বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যে সৌহাদ্যপূর্ণ সম্পর্ক বিরাজমান। দু-দেশের নাগরিকদের মধ্যে সামাজিক, সাহিত্য ও সাংস্কৃতিক ভাব আদান-প্রধানের মাধ্যমে সেই সম্পর্ক আরো বেশী সুদৃঢ় করতে হবে।

‘নিঙোল চাকৌবা’ উৎসবের শুরুতে ৪৮০ জন সম্মিলন অতিথিকে বরণ করেন, এমসিসি সাধারণ সম্পাদক সমরজিৎ সিংহ।

এল সুচনা সিনহা সূচির সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রবিকিরন সিংহ রাজেশ।

উৎসবে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, মনিপুর রাজা ও ভারতের পার্লামেন্ট মেম্বার রাজ্যসভা লৈশেম্বা সানাজাওবা, বাংলাদেশ সরকারের সাবেক অতিরিক্ত সচিব কোংখাম নীলমনি, কমলগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. সিফাত উদ্দিন, কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সঞ্জয় চক্রবর্তী, য়াইস্কুল খুয়ালকপম, জয়ন্ত সিংহ, নাওরউবম রাখেশ, খাম্বালুওয়াং, হিজম সুনীল।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ইবুংহাল সিংহ শ্যামল, রাকেশ নাওরেম, অওয়াংতোবম সমরেন্দ্র। অনুষ্ঠানে বাংলাদেশের মনিপুরী অধ্যুষিত বিভিন্ন অঞ্চলের প্রায় ২শত জন ভাই-বোনদের উপস্থিতি ভুরিভোজ ও উপহার সামগ্রী প্রধান করা হয়।

আলোচনা শেষে মনোঞ্জ সাংস্কৃতিক অনুষ্ঠানে মুনিপুরী শিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন।

উল্লেখ্য, ‘নিঙোল চাকৌবা’ আক্ষরিক অর্থে ভাই কর্তৃক বোনকে ভুরিভোজের আমন্ত্রন জানানো হয়। ‘হিয়াঙ্গৈগী নিনি পানবা’ বা বাংলা পঞ্জিকা অনুযায়ী কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এই উৎসব পালিত হয়।